অস্ট্রেলিয়ায় আইএসের পাঁচ তরুণ আটক

0
2

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের আরো একটি হামলার পরিকল্পনা নসাৎ করে দেয়ার দাবি জানিয়েছে অস্টেলিয়া। শনিবার সকালে মেলবোর্ন শহরে সন্ত্রাস বিরোধী অভিযান চালিয়ে পাঁচ তরুণকে গ্রেপ্তার করেছে স্থানীয় পুলিশ। গ্রেপ্তারকৃতরা আগামি সপ্তাহে শহরটিতে প্রথম ব্শ্বিযুদ্ধের শততম বার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে হামলার পরিকল্পনা করছিল বলে দাবি করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

শনিবার মেলবোর্নে যৌথ অভিযান চালায় ফেডারেল এবং ভিক্টোরিয়া রাজ্য পুলিশের ২ শতাধিক পুলিশ। এ সময় তারা ওই পাঁচ তরুণকে আটক করে। শহরের ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার নেইল গাউগান সাংবাদিকদের বলেছেন, বিভিন্ন তথ্য প্রমাণের ভিত্তিতে পুলিশ ধারণা করছে, গ্রেপ্তারকৃতদের হামলায় উদ্বুদ্ধ করেছিল ইসলামিক স্টেট। এদের চারজনেরই বয়স ১৮ বছর। বাকি একজন ১৯ বছরের। আটক করার পর পাঁচ তরুণকে পুলিশি হেফাজতে নেয়া হয়েছে বলে বিবিসি জানিয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ চালাচ্ছে পুলিশ।

গত দু মাস আগে সিডনিতে আরো একটি সন্ত্রাসী হামলার পরিকল্পনা নসাৎ করে দিয়েছিল অস্ট্রেলীয় পুলিশ। সে সময় সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িত থাকার সন্দেহে দুই ব্যক্তিকে আটক করা হয়েছিল। তারা সিডনি শহরে হামলার পরিকল্পনা নিয়েছিল বলে দাবি করেছিল অস্ট্রেলিয়ান সরকার। তাদের কাছ থেকে ইসলামিক স্টেট গোষ্ঠীর  পতাকা, একটি দেয়াশলাই এবং একটি আরবি ভিডিও উদ্ধার করা হয়েছিল।

চলতি বছরের গোড়ার দিকে প্রধানমন্ত্রী টনি অ্যাবোট তার দেশের চরমপন্থিদের কঠোর হাতে দমন করার হুঁশিয়ারি দিয়েছিলেন।

গত সেপ্টেম্বরে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটে যোগ দেয়ার পর থেকে সন্ত্রাসী হামলার ঝুঁকিতে রয়েছে অস্ট্রেীলয়া। জঙ্গি গোষ্ঠী আইএসের সঙ্গে যোগ দিতে ইতিমধ্যে ১১০ জন অস্ট্রেলীয় নাগরিক ইরাক ও সিরিয়ায় পাড়ি জমিয়েছে বলে খবর পাওয়া গেছে। এদের মধ্যে ৩০ জনের বেশি দেশে ফিরেছে।