আনন্দময়ীর আগমনী স্তুতি

0
38

%e0%a6%86%e0%a6%a8%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a6%e0%a6%ae%e0%a7%9f%e0%a7%80%e0%a6%b0-%e0%a6%86%e0%a6%97%e0%a6%ae%e0%a6%a8%e0%a7%80-%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a4%e0%a7%81%e0%a6%a4%e0%a6%bfআকাশ গাঙ্গে শাদা মেঘের ভেলা, ভোরে আঙিনায় শিউলি ফুলের ঘ্রান ।  বাজছে পূজার ঢাক ।  দিকে দিকে এখন দেবীর আরতি ।  দেবী দুর্গার আগমনে বন্দরনগরীর চারদিকে চলছে আনন্দ উৎসব ।  মণ্ডপে মণ্ডপে এখন আনন্দময়ীর আগমনী স্তুতি ।  দুর্গাপূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে এখন আনন্দের ঝরনাধারা বইয়ে চলছে ।

আজ  বৃহস্পতিবার ০৬ অক্টোবর পঞ্চপ্রদীপের শিখায় বোধন হয়েছে দুর্গতিনাশিনী দেবী দুর্গার। সায়ংকালে চণ্ডীপাঠ আর ঢাক-ঢোল-কাঁসার শব্দে মুখরিত হলো চারপাশ।

তবে তিথির বিচারে বোধনের সময় থাকছে শুক্রবারও। একই সঙ্গে হবে ষষ্ঠীপূজা। সন্ধ্যায় হবে অধিবাস। সেখানে নিদ্রিত দেবী দুর্গার নিদ্রাভঙ্গের জন্য করা হবে বন্দনাপূজা।

বোধনের সকাল থেকে নগরীর মন্ডপে মন্ডপে প্রতিমা তোলার হিড়িক পড়েছে। অনেক মন্ডপের পর্দা সরেছে। মোহময়ী অথবা রুদ্ররূপিণী হয়ে মা দুর্গা প্রতিমার সাজে ধরা দিয়েছে ভক্তের সামনে।

নগরীর বিভিন্ন মন্ডপে চন্ডীপাঠ আর প্রার্থনা সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয়েছে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।

চট্টগ্রাম সিটি করপোরেশনের পূজামন্ডপ নগরীর কুসুমকুমারী স্কুলে দুর্গাপূজা উপলক্ষে বিভিন্ন আনুষ্ঠানিকতা বৃহস্পতিবার দুপুর থেকে শুরু হয়েছে। দুপুরে চসিক পূজা উদযাপন পরিষদের সভাপতি শৈবাল দাশ সুমনের সভাপতিত্বে ধর্মীয় সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

মেয়র দেবীর কাছে মানবকল্যাণের বন্দনা করার জন্য সনাতন ধর্মাবলম্বীদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, মানবকল্যাণেই জীবনের মহত্ত্ব নিহিত। মানুষের কল্যাণ করতে হবে। তবেই পূজার সার্থকতা।

এছাড়া সকালে নগরীতে ২৮৪টি পূজামন্ডপে ১৪ লাখ ২০ হাজার টাকার অনুদান বিতরণ করেছেন মেয়র। দুপুরে নগরীর বাগমনিরাম ওয়ার্ড কাউন্সিলর গিয়াস উদ্দিনের পক্ষ থেকে দেয়া ১৫০ জন হতদরিদ্র মানুষকে বস্ত্র এবং সাতটি পূজামন্ডপে আর্থিক অনুদান বিতরণ করেন মেয়র।

এদিকে নগরীর হাজারী লেইনে মঙ্গল প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে শুরু হয় পাঁচদিনব্যাপী পূজার আনুষ্ঠানিকতা। প্রদীপ প্রজ্জ্বলন করেন কৈবল্যধামের মোহন্ত মহারাজ শ্রী মৎ স্বামী অশোক কুমার চট্টোপাধ্যায়। তিনি দেবী দুর্গার আরাধনার মধ্য দিয়ে মনের আসুরিক প্রবৃত্তিকে দমন করে শুভ বোধ জাগ্রত করে সমাজে সুন্দর প্রতিষ্ঠার আহ্বান জানান।

হাজারী লেইন পূজা উদযাপন পরিষদের সভাপতি ও ওয়ার্ড কাউন্সিলর জহরলাল হাজারীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক গৌতম হাজারীর সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা ননী গোপাল আচার্য, কালীপদ দাশ ও তুষারাংশ বিমল দাশ।

এরপর শিল্পী রত্না রায়ের পরিচালনায় ও সপ্তবর্ণা শিল্পীগোষ্ঠীর পরিবেশনায় অনুষ্ঠিত হয় ধর্মীয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

নগরীতে পুলিশের হিসেবে এবার ২৩১টি মন্ডপে দুর্গাপূজা হবে।

শুক্রবার ষষ্ঠীপূজার মধ্য দিয়ে শুরু হওয়া দুর্গাপূজার মহাসপ্তমী শনিবার, ৮ অক্টোবর। ৯ অক্টোবর মহাষ্টমী বিহিত পূজা ও সন্ধিপূজা। ১০ অক্টোবর মহানবমী এবং ১১ অক্টোবর বিজয়া দশমী।

বিজয়া দশমীতে দেবীর ভাসান যাত্রার মধ্য দিয়ে শেষ হবে দুর্গাপূজা।