আন্তর্জাতিক কাস্টমস দিবসে বর্ণাঢ্য শোভাযাত্রা

0
57

আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে দেশের সবচেয়ে বড় রাজস্ব সংগ্রহকারী প্রতিষ্ঠান চট্টগ্রাম কাস্টম হাউস থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়েছে।

রোববার (২৬ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় চট্টগ্রাম কাস্টম হাউসে শোভাযাত্রা উদ্বোধন করেন বন্দর আসনের সংসদ সদস্য এমএ লতিফ।

তিনি বলেন, কাস্টম কর্মকর্তারা নানা প্রতিকূলতার মধ্যেও দেশের সমৃদ্ধির জন্য কাজ করেন। সরকারকে অর্থ জোগান দেন। আপনাদের মেধায় কাস্টমসের ইতিবাচক ভাবমূর্তি তৈরি হয়েছে। ডিজিটালাইজেশনের মাধ্যমে কাস্টম হাউস বিশ্বমানের সেবা দিচ্ছে।

রাজনীতিকরা গণমানুষের কল্যাণে কাজ করেন উল্লেখ করে তিনি বলেন, এ কাজ করার জন্য অর্থ জোগান দেন আপনারা। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সরকার জনগণ ও সরকারের প্রতিষ্ঠানের দূরত্ব কমিয়েছে। ইমার্জিং টাইগার হয়েছে বাংলাদেশ- এটি আমাদের গর্ব।

শোভাযাত্রার অন্যতম আকর্ষণ ছিলো ট্রাকে পদ্মা সেতুর রেপ্লিকা, ঢোলবাদন, বাদক দল, ব্যানার, ফেস্টুন ইত্যাদি। এ উপলক্ষে কাস্টম হাউস, গোলচত্বর, ফোয়ারা, ওভারব্রিজসহ পুরো এলাকা সাজানো হয়েছে বর্ণিল সাজে।

এবার কাস্টম দিবসের প্রতিপাদ্য বিষয় ‘কাস্টমস পোস্টারিং সাসটেইনেবিলিটি ফর পিপল, প্রসপারেটি অ্যান্ড দ্য প্ল্যানেট।’

শোভাযাত্রায় অংশ নেন আন্তর্জাতিক কাস্টম দিবস উদযাপন আঞ্চলিক কমিটির আহ্বায়ক ও ভ্যাট কমিশনার মোহাম্মদ এনামুল হক, চট্টগ্রাম কাস্টম হাউস কমিশনার ফখরুল আলম, অতিরিক্ত কমিশনার মো. আকবর হোসেন, কাজী জিয়া উদ্দিন, যুগ্ম কমিশনার মাহবুব হাসান, এএসএম শামসুজ্জামান, সাধন কুমার কুণ্ড, শরীফ হাসান, সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি একেএম আকতার হোসেন প্রমুখ।

শোভাযাত্রাটি নগরের প্রধান কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বিভিন্ন উইংয়ের অংশীজন, কাস্টম হাউসের শুল্ক মূল্যায়ন, আপিল কমিশন, আয়কর, শুল্ক গোয়েন্দা, বন্ড কমিশনারেট, কাস্টমস একাডেমি, ভ্যাট কমিশনারেট, কাস্টম হাউস, ঢোলবাদক, ক্ষুদ্র নৃগোষ্ঠী, আনসার বাদক দল, চট্টগ্রাম সিঅ্যান্ডএফ এজেন্টস কর্মচারী ইউনিয়ন শোভাযাত্রায় অংশ নেন।

সন্ধ্যায় সেমিনার

আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে রোববার (২৬ জানুয়ারি) সন্ধ্যায় চট্টগ্রাম কাস্টম হাউস অডিটোরিয়ামে সেমিনার অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন বন্দর আসনের সংসদ সদস্য এমএ লতিফ।

বিশেষ অতিথি থাকবেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য (মূসক নিরীক্ষা ও গোয়েন্দা) মো. মাসুদ সাদিক, চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম, মেট্রোপলিটন চেম্বার সভাপতি খলিলুর রহমান। সভাপতিত্ব করবেন আন্তর্জাতিক কাস্টমস দিবস উদযাপন আঞ্চলিক কমিটির আহ্বায়ক ও ভ্যাট কমিশনার মোহাম্মদ এনামুল হক।