উৎসব আনন্দে ’আপন আলো’র তিনটি মননশীল গ্রন্হের মোড়ক উম্মোচন

0
117
আপন আলো’ র আয়োজনে আজাদ বুলবুল, শাওন ফরিদ ও শামসুদ্দীন শিশির এর লেখা বইয়ের প্রকাশনা অনুষ্ঠান এ প্রধান অতিথির বক্তব্য রাখছেন প্রফেসর ডক্টর মো. সৈয়দ গোলাম ফারুক, মহাপরিচালক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

মির্জা ইমতিয়াজ শাওন:: ভালো লেখনিতে আজও আমরা অন্ধকারের মাঝে আলোর ঠিকানা খুঁজে পাই। মুক্তিযুদ্ধের চেতনায়, একুশের চেতনায় আদর্শসমাজ, বৈষম্যহীন সমাজ তথা অসামপ্রদায়িক সমাজ গড়তে বইয়ের ভূমিকা অপরিহার্য। বই মননশীলতাকে শাণিত করে। আমাদের জাগরণের বার্তা দেয় কবি-লেখক। বক্তারা আরো বলেন, সাহিত্য আমাদের মননশীলতার বিকাশে প্রেরণা যোগায়। মনের নানান দরজা খুলে দেয়। মানসম্পন্ন বই প্রকাশের ক্ষেত্রে লেখক-প্রকাশককে ভাবতে হবে। পাঠককে বইমুখী করার জন্যে বইমেলায় “আপন আলো”র মতো ভালো ভালো প্রকাশনা সংস্থাকে যুক্ত করতে হবে। নগরের চেরাগী পাহাড়ের মোমিন রোডে সুপ্রভাত স্টুডিও হলে প্রফেসর আজাদ বুলবুল, শাওন ফরিদ ও অধ্যাপক শামসুদ্দিন শিশিরের তিনটি গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠানের আলোচনায় উপরের বক্তব্য উঠে আসে।

নিজস্ব আচার আচরন, জীবনধারা ও সংস্কৃতিকে যুক্ত করে প্রকাশিত জীবনের সত্যিকার চালচিত্র দেশ-জাতির উন্নয়ন ও অগ্রগতিতে কাঙ্ক্ষিত ভূমিকা রাখতে সহায়তা করে। বই প্রকাশের মত ভালো কাজ, ভালো সময়, ভালো গুণ আর কিছু হতে পারে না! ভালো বই যেখানে ভাষা বুঝতে সহজ, যেখানে সবকিছু স্বচ্ছ, ঠিক করে লেখা, জীবনে যা সম্ভব তাই লেখা, একটার সঙ্গে আর একটা ঘটনা তালগোল না পাকানো, শেষটুকু থাকে একটু অন্য রকম। মানে, শেষে থাকে বিস্ময়। চন্দরার ‘মরণের’ মতো কোনো শব্দ। প্রকৃতি, জগৎ, নানা প্রজাতির মানুষ যেখানে সঠিক ভাবে উপস্থাপিত হয় সেটা হয়ে উঠে অনবদ্য।

সৃজনশীল প্রকাশনা সংস্থা আপন আলোর আয়োজনে শিক্ষক নেতা শিমুল মহাজনের সঞ্চালনায় সভাপতিত্ব করেন কবি ও সাংবাদিক রাশেদ রউফ। আয়োজনে প্রধান অতিথি ছিলেন মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক। এতে নতুন তিনটি বই আজাদ বুলবুলের স্বপ্ন ভাঙ্গার কাপ্তাই বাধ এর উপর আলোচনায় আংশ নেন অধ্যাপক মুজিব রহমান, শামসুদ্দিন শিশিরের নির্বাচিত সংকলন এর উপর সাংবাদিক সুভাষ দে, শাওন ফরিদ এর পাংঙ্খয়াদের জীবন বিষয়ক গন্থ নিয়ে সিইউজের সাবেক সভাপতি নাজিমুদ্দিন শ্যামল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজ বিজ্ঞানী প্রফেসর ড. ওবায়দুল করিম, গবেষক সামসুল হকসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ।