আবুল মনসুর আহমদের জন্মজয়ন্তি ও প্রবন্ধ প্রতিযোগিতার পুরস্কার প্রদান সম্পন্ন

0
51

বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ অডিটরিয়ামে ইমরান মাহফুজ এর সঞ্চালনায় আবুল মনসুর আহমদের জন্মজয়ন্তি-প্রবন্ধ প্রতিযোগিতার পুরস্কার প্রদান ও আনোচনা সভা সম্পন্ন হয়েছে।

শনিবার(৮ সেপ্টেম্বর) বিকাল ৪টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ অডিটরিয়ামে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতার বিষয় ছিলো আবুল মনসুর আহমদের প্রাসঙ্গিকতা- সাহিত্যে, সাংবাদিকতায় ও রাজনীতিতে। ৩টি বিভাগে একজন ছেলে একজন মেয়ে, মোট ৬জন পাচ্ছেন দশ হাজার টাকা করে ষাট হাজার টাকা। অনুরূপভাবে দ্বিতীয় স্থান অধিকারী ৬জনকে পাঁচ হাজার টাকা করে ত্রিশ হাজার টাকার বই পাবেন।

সাহিত্যে প্রথম হয়েছেন সুহৃদ সাদিক ও সোহানা আক্তার, দ্বিতীয় শাহাদাৎ সরকার ও গোলশান আরা আক্তার। সাংবাদিকতায় প্রথম হয়েছেন মো. মিনহাজ উদ্দীন ও শাফিয়া চৌধুরী সিনথিয়া, দ্বিতীয় মো. হাসনাত খান রিজভী (যোগ্য প্রতিযোগী পাওয়া যায়নি)। রাজনীতিতে প্রথম হয়েছেন মুহম্মদ জহিরুল ইসলাম ও ফারজানা ইয়াসমিন, দ্বিতীয় আহমাদ ওয়াদুদ ও নাতাশা ইসরাত কবির।

সাংবাদিক, সাহিত্যিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব আবুল মনসুর আহমদের ১২০তম জন্মদিন উপলক্ষে অনুষ্ঠানে জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম। আলোচনায় অংশ নেন অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ, প্রাবন্ধিক সৈয়দ আবুল মকসুদ ও অধ্যাপক মিজানুর রহমান। বিচারকদের মধ্যে ছিলেন অধ্যাপক ড. মো.চেঙ্গীশ খান, প্রাবন্ধিক মোহাম্মদ আজম ও সাংবাদিক কাজল রশীদ শাহীন। সমাপনী বক্তব্য রাখেন লেখকপুত্র দ্য ডেইলি স্টার সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম।

এই প্রতিযোগিতার বিচারকরা জানান, আবুল মনসুর আহমদ ত্রিধারায় জীবন অতিক্রম করেছেন। ফলে সাহিত্য, সাংবাদিকতা ও রাজনীতি ৩টি বিষয় প্রতিযোগিতায় অভূতপূর্ব সাড়া লক্ষ্য করা গেছে। প্রায় ১১০জন প্রতিযোগী সবাই চেষ্টা করেছে বয়স নয়, যোগ্যতার পরিচয় দিতে। আমরাও খুব দক্ষতার সাথে কাজটি করার চেষ্টা করেছি।