আরবীয় খানা খেবসা

0
66

আরবদের এই জনপ্রিয় খাবার তাদের যে কোনো উৎসবে থাকবেই। বিরিয়ানি ধাঁচের সুস্বাদু খেবসার স্বাদ নিতে নিজেই তৈরি করে নিন।

রেসিপি দিয়েছেন জেদ্দা প্রবাসী রন্ধনশিল্পী তাসনুভা মাহমুদ নওরিন।

উপকরণ: মুরগির বড় টুকরা ৫/৬টি। বাসমতী চাল ৩ কাপ (চাল ধুয়ে ভিজিয়ে রাখা)। পেঁয়াজকুচি ১ কাপ। রসুনবাটা ১ টেবিল-চামচ। আদাবাটা ১ টেবিল-চামচ। লবণ স্বাদ মতো। তেল ১/৩ কাপ। খেবসা মসলা ১ টেবিল-চামচ। টমেটোকুচি ১ কাপ। টমেটো পেস্ট ৩ টেবিল-চামচ। গাজরকুচি ১ কাপ। পানি ৬ কাপ। শুকনা লেবু ১টি। কাজুবাদাম এক মুঠ। কিশমিশ এক মুঠ।

খেবসা মসলা তৈরি: আস্তধনিয়া ১ টেবিল-চামচ। গোলমরিচ আধা চা-চামচ। এলাচ ৫টি। লং ৫টি। জিরা ১ চা-চামচ। দারুচিনি ১ টুকরা। জায়ফল অর্ধেক। তেজপাতা ১টি। হলুদগুঁড়া আধা চা-চামচ।

সব মসলা তাওয়ায় এক মিনিটের মতো টেলে নিয়ে ব্লেন্ডারে নিয়ে সঙ্গে হলুদগুঁড়া দিয়ে ব্লেন্ড করে বাতাসরোধক বাক্সে ভরে রেখে দিন।

পদ্ধতি: কড়াইতে তেল গরম করে কিশমিশ ও বাদাম হালকা ভেজে তুলে রাখুন। বাকি তেলে পেঁয়াজ নরম করে ভেজে টুকরা করে রাখা মুরগির মাংস ও পরিমাণ মতো লবণ দিয়ে হালকা ভাজুন। তারপর টমেটো-কুচি, খেবসা মসলা, আদা ও রসুন বাটা এবং টমেটো পেস্ট দিয়ে কষিয়ে নিন।

মসলা থেকে তেল ছেড়ে আসলে মাংস সিদ্ধ হওয়ার জন্য ছয় কাপ থেকে এক থেকে দুই কাপ পানি দিয়ে বাকিটা চালের জন্য রেখে দিন। সিদ্ধ হয়ে আসলে মাংসগুলো তুলে বেইকিং প্যানে নিয়ে উপরে হালকা তেল ব্রাশ করে ইলেকট্রিক ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ১০/১৫ মিনিট হালকা ঝলসে নিন।

ওভেন না থাকলে চুলায় প্যানে তেল দিয়ে ঝলসে নিলেও হবে।

অন্যদিকে মাংস তুলে নেওয়া পানিতে ভিজিয়ে রাখা চাল, শুকনা লেবু, কিছু কিশমিশ, বাদাম ও গাজরকুচি দিয়ে কিছুক্ষণ কষিয়ে বাকি পানি ঢেলে দিন। দরকার হলে লবণ এখন দিয়ে দিতে পারেন। তারপর ঢেকে দিয়ে রান্না করুন।

চাল হয়ে আসলে নামিয়ে বাকি কিশমিশ, বাদাম ও পোড়া মুরগির মাংসগুলো দিয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ মজার আরবীয় খানা খেবসা।
সঙ্গে দিতে পারেন খেবসার সালাদ। এজন্য লাগবে

বড় টমেটো ২টি। কাঁচামরিচ ৩টি বা ঝাল বুঝে। ধনেপাতা-কুচি পরিমাণ মতো। পেঁয়াজ ১টি।

টমেটোর ভেতর থেকে দানাগুলো ফেলে কিউব করে কেটে নিন। পেঁয়াজ বড় করে টুকরা করুন। কাঁচামরিচ ও ধনেপাতা বড় আকারে কেটে নিন। এবার লবণ দিয়ে সব টুকরা ব্লেন্ডারে হালকা ভাবে মিশিয়ে নিন। তবে একদম মিহি করা যাবে না। ব্যাস তৈরি আপনার অ্যারাবিয়ান সালাদ।