আসছে নতুন ম্যাকবুক এয়ার

0
47

বিশ্বজুড়ে করোনা মহামারির উদ্বেগ প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল, গুগল ও মাইক্রোসফটের ওপরে প্রভাব ফেলেছে। প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে তাদের বড় বড় অনুষ্ঠান বাতিল করে শুধু অনলাইনে তা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে সাপ্লাই চেইন ক্ষতিগ্রস্ত হলেও নতুন পণ্য আনার প্রক্রিয়া চালিয়ে যাবে প্রতিষ্ঠানগুলো। অ্যাপল আগামী সপ্তাহে নতুন ম্যাকবুক এয়ার উন্মুক্ত করতে পারে বলে নতুন গুঞ্জন উঠেছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাকরিউমার জানিয়েছে, পরের সপ্তাহে নতুন মডেলের ম্যাকবুক এয়ার বাজারে আসতে পারে বলে তথ্য ফাঁস করেছেন এক তথ্য ফাঁসকারী। এর আগে তাঁর ফাঁস করা তথ্য বেশ কয়েকবার মিলেছে। তবে নতুন ম্যাকবুক এয়ারের বিস্তারিত তথ্য প্রকাশ করেননি তিনি।

অ্যাপল পণ্যের বিশ্লেষক হিসেবে পরিচিত মিং সি-কুয়ো এর আগে বলেছিলেন, এ বছর নতুন ম্যাকবুক এয়ার আনবে অ্যাপল। তবে তিনি কোনো সময়সীমার কথা বলেননি। তিনি বলেছিলেন, অ্যাপলের ম্যাকবুক এয়ারে কি–বোর্ডে এবার পরিবর্তন আসবে। ১৬ ইঞ্চি ম্যাকবুক প্রো মডেলের মতো কি–বোর্ড ব্যবহৃত হবে ম্যাকবুক এয়ারে।

কয়েক বছর ধরেই মার্চ মাসে নতুন পণ্য বাজারে ছাড়ার রেকর্ড রয়েছে অ্যাপলের। গত বছরে অ্যাপলের কাছ থেকে নতুন এয়ারপডস ও ম্যাকবুক এসেছিল।

অ্যাপলের পক্ষ থেকে বলা হচ্ছে, এ বছর অ্যাপলের বড় বার্ষিক ডেভেলপার সম্মেলন ডব্লিউডব্লিউডিসি শুধু অনলাইনে অনুষ্ঠিত হবে।

অ্যাপলের বিপণন বিভাগের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার বলেছেন, বর্তমান স্বাস্থ্য পরিস্থিতি নতুন ধরনের ডব্লিউডব্লিউডিসি ফরম্যাট নিয়ে ভাবতে বাধ্য করছে। পুরো অনুষ্ঠান অনলাইন কিনোট ও সেশনের মাধ্যমে করা হবে। এতে পুরো ডেভেলপার কমিউনিটিতে উন্নত অনলাইন অভিজ্ঞতা পাওয়া যাবে। সামনে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।