ইইউ দলের সফরের দিনেই কাশ্মীরে সেনাবাহিনীর ওপর হামলা

0
55

কাশ্মীরে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) প্রতিনিধি দলের সফরের দিনেই পুলওয়ামায় আবারও সেনাবাহিনীর ওপর হামলার ঘটনা ঘটেছে। স্থানীয় সময় মঙ্গলবার দুপুর ৩.১৫ মিনিটে টহলরত সেনার উপরে হামলা চালায় জঙ্গিরা।

পুলওয়ামার একটি স্কুলে পাহারারত ওই সেনাদের লক্ষ করে ৬/৭ রাউন্ড গুলি ছুড়ে পালিয়ে যায় সন্ত্রাসীরা। তাদের খুঁজে বের করতে বড়সড় অভিযানে নেমেছে ভারতীয় সেনারা। খবর এনডিটিভির।

সোমবার সন্ধ্যায় কাশ্মীরের বিজবেহরাতে একজন ট্রাক ড্রাইভারের উপর হামলা চালায়। একটি জায়গায় গ্রেনেড বিস্ফোরণ করে। ওইদিনই অনন্তনাগে এক ট্রাক ড্রাইভারকে খুন করে সন্ত্রাসীরা। এসবের মাঝেই কাশ্মীরের পরিস্থিতি যাচাই করতে ভূস্বর্গে গিয়েছেন ২৩ সদস্যের ইইউ দল।

মঙ্গলবার দুই দিনের সফরে শ্রীনগরে পৌছেছে এ প্রতিনিধিদল। সফরে এমপিদের উপত্যকা এবং জম্মু ও কাশ্মীরের অন্যান্য অঞ্চলের সাম্প্রতিক পরিস্থিতি সম্পর্কে তথ্য পরিবেশন করবেন সরকারি কর্মকর্তারা। এ ছাড়া, জনসাধারণের একাংশের সঙ্গেও তারা সরাসরি কথা বলবেন বলে জানা গিয়েছে।

গত ৫ আগস্ট লোকসভায় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের সুবাদে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পরে এই প্রথম কোনও উচ্চ পর্যায়ের বিদেশি প্রতিনিধিদল উপত্যকায় সফর করল। সফরকারী প্রতিনিধি দলে প্রথমে ২৭ জন সাংসদের থাকার কথা থাকলেও শেষ পর্যন্ত চার জন অংশগ্রহণ করেননি। দলীয় সদস্যদের বেশিরভাগই কট্টরপন্থী দলমতাবলম্বী।