ঈদ ফ্যাশন: পাঞ্জাবী আর গ্রাউন

0
33

চলছে পবিত্র মাহে রমজান। কয়েক দিন পরেই ঈদ-উল-ফিতর। মুসলমানদের মহা আনন্দের দিন। নতুন পোশাক ছাড়া এই আনন্দের পূর্ণতা কি পায়? পোশাক এর সাথে এখন তরুণদের ফ্যাশনে যুক্ত হয়েছে ফটোস্যুট। যা ছাড়া ঈদ কিংবা যেকোনো উৎসব, পূর্ণতাই আসে না। রমজানের প্রথম দিন থেকেই নিজেদের মধ্যে প্রস্তুতি আরম্ভ হয়, এবার তাদের ঈদের পোশাক কেমন হবে? কিভাবে অন্যের চাইতে নিজের পোশাকটি আলাদা হয়। কিভাবে অন্যকে অবাক করে দেওয়া যায়। আর ফ্যাশন সংগঠনগুলোতেও রয়েছে আলাদা আলাদা পছন্দের পোশাকের কালেকশন। সেরকম একটি ফ্যাশন সংগঠন স্টারলেস মাল্টিমিডিয়া। ফ্যাশন কে ভালো লাগা থেকে সমবসয়ী কয়েকজন বন্ধু মিলে সংগঠনটি করা। এবার তাদের ঈদ পোশাকের মধ্য অন্যতম হলো পাঞ্জাবী আর গ্রাউন। যা তরুণ-তরুণীদের ঈদের পোশাকের তালিকায় প্রথমেই স্থান পায়।
সংগঠনটির প্রধান কাজী জোহেব। শুধু ঈদ নয়, তাঁরা দেশের সব উৎসব আয়োজনে ফটোস্যুটের আয়োজন করেন। যেমন, ভাষা দিবস, বিজয় দিবস, স্বাধীনতা দিবস, ঈদ, পূজা, ও বৈশাখী উৎসব। এর পেছনে কারণ হিসেবে সংগঠনটির প্রধান কাজী জোহেব বলেন, ‘ঈদের, পূজা, বৈশাখী কিংবা রাষ্ট্রীয় দিবসে তরুণদের পোশাক ও সাজ কেমন হবে সেটা দেখানের জন্য আমাদের এই আয়োজনগুলো হয়।
এবার ঈদের ফ্যাশন ও পোশাক সম্পর্কে তিনি বলেন, ঈদের দিনের শুরু হয় নতুন পোশাকের মাধ্যমে। সকালে পাঞ্জাবী পরে সকলে একসঙ্গে ঈদের নামাজ পড়া হয়। নামাজ শেষে প্রথমে বাবা-মাকে সালাম করে বন্ধুবান্ধব ও আত্মীয় স্বজনের বাসায় ঘুরতে যাওয়া হয়। ছোট বেলা থেকে দেখে আসছি, ঈদের পোশাক নিয়ে বন্ধুবান্ধবের মধ্যে আলোচনা হয়, কার পোশাকটা কেমন সুন্দর হয়েছে, কী পোশাকে কাকে কেমন মানায়। তাই প্রত্যেক তরুণ-তরুণীরা চায় তাদের পোশাক যেন হয় একটু ব্যতিক্রমী ও ভিন্ন ডিজাইনের। পুরনো ডিজাইন বা একই পোশাক তরুণ-তরুণদের একেবারেই পছন্দ নয়। তাঁরা চায়, পোশাক ও ডিজাইনে নতুনত্ব।
রমজানের প্রথম দিন থেকেই দেশের বিভিন্ন মার্কেটে ক্রেতাদের আনাগোনা শুরু হয়। ক্রেতাদের রুচি ও চাহিদার প্রতি লক্ষ্য রেখে দেশের প্রতিটি ফ্যাশন হাউস, বুটিক হাউস এবং দোকানে শোভা পায় দেশীয় ফেব্রিক্স-এর নতুন ডিজাইনের পোশাক।
ক্রেতাদের পছন্দের প্রতি লক্ষ রেখে ফ্যাশন হাউসগুলো এবার নিয়ে এসেছে গুণগত মানের, বাহারি ডিজাইনের পাঞ্জাবী ও গ্রাউন। এসব পাঞ্জাবী ও গ্রাউন তৈরিতে ব্যবহার করা হয়েছে খাদি, কটন, এন্ডি, এন্ডিসিল্ক, জয়সিল্ক, দুপিয়ান, নিট ইত্যাদি ফেব্রিক্স।