উখিয়া-টেকনাফে রাতে থ্রিজি-ফোরজি বন্ধ

0
55

কক্সবাজারের টেকনাফ ও উখিয়া এলাকায় অনির্দিষ্টকালের জন্য সিম বিক্রিতে নিষেধাজ্ঞা জারি হচ্ছে। একই সঙ্গে সেখানে প্রতি রাতে থ্রিজি-ফোরজি নেটওয়ার্কও বন্ধ করা হচ্ছে।

সোমবার রাত থেকেই থ্রিজি-ফোরজি ইন্টারনেট বন্ধের বিষয়টি মোবাইল অপারেটরদের কার্যকর করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সেটিও প্রতি রাত করে অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হবে।

সোমবার বিটিআরসির কার্যালয়ে মোবাইল অপারেটরদের প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকে এমন সিদ্ধান্ত হয়েছে।

বৈঠক সূত্রে জানা যায়, বিটিআরসি মোবাইল অপারেটরদের ওই দুই উপজেলায় অনির্দিষ্টকালের জন্যে নতুন সিম বিক্রি বন্ধ করতে নির্দেশ দিয়েছে।

ওই দুই উপজেলায় রোহিঙ্গা ক্যাম্পগুলোতে অন্তত নয় লাখ মোবাইল সিম চালু রয়েছে। সেসব ক্যাম্পে চালু থাকা সব সিমের ক্রেতার পরিচয় যাচাই করতে বৈঠকে অপারেটরদের নির্দেশ দিয়েছে বিটিআরসি।

এছাড়াও বিটিআরসি অপারেটরদের নির্দেশ দিয়েছে, মিয়ানমার সীমান্তের ভিতরে চলে যাওয়া বাংলাদেশী মোবাইল টাওয়ারের নেটওয়ার্ক দেশের মধ্যে সীমাবদ্ধ রাখতে।

এর আগে সোমবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জানিয়েছেন, রোহিঙ্গা ক্যাম্প এলাকায় মোবাইল সেবা বন্ধ করতে অপারেটরদের নির্দেশ দেওয়া হয়েছে। আগামী সাত কর্মদিবসের মধ্যে সেটি কার্যকর করতে অপারেটরদের প্রতি বিটিআরসি ওই নির্দেশনা জারি করেছে।