“উন্নয়ন পরকিল্পনায় সৃজনশীল ধারার সংযোজন উন্নয়নকে টকেসই করব”

0
50

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বশ্বিবদ্যিালয় (চুয়টে)-এর নগর ও অঞ্চল পরকিল্পনা বভিাগ ও স্থাপত্য বভিাগ এবং বাংলাদশে ইনস্টউিটি অব প্ল্যার্নাস, চট্টগ্রাম চ্যাপ্টাররে যৌথ আয়োজনে ‘ফটো-ভয়সে ফর কমউিনটিি এনগইেজমন্টে ইন আরবান প্ল্যানংি’ (চযড়ঃড়াড়রপব ভড়ৎ ঈড়সসঁহরঃু ঊহমধমবসবহঃ রহ টৎনধহ চষধহহরহম) র্শীষক এক সমেনিার অনুষ্ঠতি হয়ছে।ে অদ্য ২১ আগস্ট (বুধবার), ২০১৯ খ্র.ি বশ্বিবদ্যিালয়রে প্রশাসনকি ভবনরে কাউন্সলি কক্ষে উক্ত সমেনিারে প্রধান অতথিি ছলিনে চুয়টেরে মাননীয় ভাইস চ্যান্সলের অধ্যাপক ড. মোহাম্মদ রফকিুল আলম। সমেনিাররে কী-নোট স্পীকার ছলিনে যুক্তরাজ্যরে ইউনভর্িাসটিি অব এক্সটোর-এর রসর্িাচ ফলেো ড. লুসি সাবুভা (উৎ. খঁপু ঝুধনড়ড়াধ)। এতে বশিষে অতথিি ছলিনে বাংলাদশে ইনস্টউিটি অব প্ল্যার্নাস, চট্টগ্রাম চ্যাপ্টাররে সভাপতি নগর পরকিল্পনাবদি ও স্থপতি জরেনিা হোসনে খান, চুয়টেরে স্থাপত্য ও পরকিল্পনা অনুষদরে ডীন অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম। স্থাপত্য বভিাগরে বভিাগীয় প্রধান অধ্যাপক ড. জ.িএম. সাদকিুল ইসলামরে সঞ্চালনায় সমেনিারে স্বাগত বক্তব্য রাখনে নগর ও অঞ্চল পরকিল্পনা বভিাগরে বভিাগীয় প্রধান অধ্যাপক ড. রয়িাজ আকতার মল্লকি।

প্রধান অতথিরি বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফকিুল আলম বলনে, নগরায়ন ও উন্নয়ন পরকিল্পনায় ফটো-ভয়সে একটি নতুন ধারা। উন্নয়ন পরকিল্পনায় যতবশেি সৃজনশীল আইডয়িা ও কৌশল সংযোজন করা যাবে ততই একটি দশে টকেসই উন্নয়নরে পথে এগয়িে যাব।ে বাংলাদশেরে মত ঘনবসতপর্িূণ অঞ্চলে এই ধরণরে কৌশল মানসম্মত ও বাসযোগ্য নগরায়নরে জন্য অপরহর্িায। আশা করি চুয়টেরে এই সমেনিার চট্টগ্রামসহ সারাদশেরে টকেসই নগরায়ন পরকিল্পনায় জোরালো ভূমকিা রাখব।ে

উল্লখ্যে, যুক্তরাজ্যরে গবষেক ড. লুসি সাবুভা গত দুই বছর ধরে বাংলাদশেরে ফটোভয়সেরে মাধ্যমে নগর পরকিল্পনার সদ্ধিান্ত গ্রহণ কীভাবে সহায়তা তা নয়িে কাজ করে যাচ্ছনে। উক্ত সমেনিাররে মাধ্যমে তাঁর কাজরে পদ্ধতি ও ফলাফল চুয়টে শক্ষর্িাথী ও শক্ষিকদরে সামনে উপস্থাপন করনে।