এক নজরে চট্টগ্রাম রিপোটার্স ফোরামের প্রেসিডেন্ট

0
39

চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহ- সভাপতি ও প্রতিদিনের সংবাদের উপ- সম্পাদক কাজী অাবুল মনসুর চট্টগ্রাম রিপোটার্স ফোরামের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। ১৯৯৬ সালে চট্টগ্রামের দৈনিক বাংলাদেশের স্বাধীনতায় স্টাফ রিপোটার্র হিসেবে তার সাংবাদিকতা জীবনের শুরু। পরবর্তীতে তিনি দৈনিক জনকন্ঠে স্টাফ রিপোটার্র, দৈনিক সমকালে বিশেষ প্রতিনিধি ও ব্যুরো প্রধান, দৈনিক কালেরকন্ঠে বিশেষ প্রতিনিধি ও ব্যুরো প্রধান, দৈনিক অালোকিত বাংলাদেশের বিশেষ প্রতিনিধি ও ব্যুরো প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি দৈনিক প্রতিদিনের সংবাদের উপ-সম্পাদক হিসেবে নিযুক্ত অাছেন।
কাজী অাবুল মনসুর ১৯৬৭ সালে হাটহাজারীর ঐতিহ্যবাহি কাজী পরিবারে জম্মগ্রহন করেন। তিনি ১৯৮৩ সালে ১ ম বিভাগে এসএসসি, ১৯৮৫ সালে ১ম বিভাগে এইচএসসি ও ১৯৯২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সমাজতত্ত্ব বিভাগ হতে মেধা তালিকায় ৪র্থ স্থান লাভ করেন। তিনি চট্টগ্রাম অাইন কলেজ থেকে এলএলবি ডিগ্রী লাভ করেন।
কাজী অাবুল মনসুর চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট। এর অাগে তিনি চট্টগ্রাম প্রেস ক্লাবের ভাইস প্রেসিডেন্ট ছিলেন। তিনি চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সিনিয়র সদস্য। তিনি অান্তর্জাতিক রোটারি সংগঠনের সাথে জড়িত। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রোটারেক্ট ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি। রোটারি ক্লাব অব চিটাগাং রলেয়স এর সহ-সভাপতি। ছাত্র রাজনীতিতে বঙ্গবন্ধুর অাদর্শের অনুসারী জাতীয় ছাত্রলীগের হাটহাজারি উপজেলা, হাটহাজারি কলেজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েরর অালাওল হলের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। বিগত চাকসু নির্বাচনে তিনি অালাওল হলের নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান ছিলেন।
কাজী অাবুল মনসুর ১৯৮৯ সালে জাপান সরকারের অামন্ত্রনে জাপান যান। বিদেশী গণমাধ্যম এনএইচকে ও দয়েৎসেভেলে তার সাক্ষাতকার প্রকাশ করে। তিনি সিংগাপুর, মালয়েশিয়া, জাপান, ভারত ও অারব অামিরাতের বিভিন্ন দেশ ভ্রমন করেন।
সাংবাদিকতায় অবদানের জন্য তিনি মেট্রোপলিটন রোটারি ক্লাব হতে সম্মাননা অর্জন করেন। গত ২১ বছরে তার দু’হাজারেরও বেশি রিপোর্ট ও প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তার বহুল অালোচিত রিপোর্টের সূত্র ধরে অনেক রহস্য উন্মোচিত হয়েছে। অান্তজাতিক ইস্যু নিয়ে তারা প্রকাশিত গ্রন্থ ‘সন্ত্রাসবাদ ও সিঅাইএ’ পাঠক মহলে সাড়া জাগিয়েছে।
সাবেক ব্যাংকার স্ত্রী স্বপ্না বশর, ছেলে রুবার বশর ও মেয়ে সিলিয়া বশরকে নিয়ে তার সংসার।