ওজন কমাতে চান তুলসি চা খান

0
84

অনেকেই ওজন কমাতে নানা চেষ্টা করেন। কিন্তু বারবার চেষ্টা করে সফল না হওয়ায় হতাশাগ্রস্ত হয়ে পড়েন। সেক্ষেত্রে তুলসি পাতার চা ভালো উপায় হতে পারে।

তুলসি পাতা প্রাচীনকাল থেকেই আয়ুর্বেদ চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে। বিশেষ করে ঠাণ্ডা-কাশি নিরাময়ে তুলসি পাতার জুড়ি নেই।

তুলসি পাতা বিপাকক্রিয়া বাড়াতে সাহায্য করে। বিপাকক্রিয়া যত ভালো হবে ক্যালরিও তত ঝরবে। নিয়মিত তুলসি পাতা খেলে শরীরে জমে থাকা টক্সিন বের হয়ে যায়। তুলসি পাতায় ক্যালরি যেমন খুব কম থাকে তেমনি উচ্চ পরিমাণে পুষ্টিও পাওয়া যায়।

নিয়মিত তুলসি পাতা গ্রহণের সহজ পদ্ধতি হলো প্রতিদিন রাতে পানিতে কয়েকটি পাতা ভিজিয়ে রেখে সকালে খালি পেটে তা পান করা। এছাড়া এতে পুদিনা পাতা এবং লেবুর রসও যোগ করতে পারেন।

সব ধরনের ভেষজ পাতার মধ্যে তুলসি সেরা। যদি কাঁচা তুলসি পাতা খেতে ভালো না লাগে তাহলে ওজন কমানোর জন্য এটি দিয়ে চা বানিয়ে খেতে পারেন।

তুলসি চা তৈরি করবেন যেভাবে:

উপকরণ:

১. ৪ থেকে ৫টি তুলসি পাতা

২. ১ কাপ পরিমাণ পানি

প্রস্তুত প্রণালি: ফুটন্ত পানিতে পাতাগুলো দিয়ে এক মিনিট ফুটিয়ে নিন। এবার সেটি ছেঁকে একটি কাপে ঢালুন। এখন এতে মধু দিয়ে তুলসি চা বানিয়ে ফেলুন। ভালো ফল পেতে দিনে দুইবার এ চা পান করতে পারেন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া