ওভেন ছাড়াই তৈরি করুন গ্রিল চিকেন

0
84

গ্রিল চিকেন খেতে ভালোবাসেন অনেকেই। রেস্টুরেন্টে গিয়ে ঝটপট অর্ডারও দিয়ে বসেন প্রিয় এই খাবারটির। এই সুস্বাদু গ্রিল চিকেন খুব সহজেই বাসায় বানানো যায়। ওভেন না থাকলেও সমস্যা নেই, গ্যাসের চুলাতেও তৈরি সম্ভব মোলায়েম গ্রিল চিকেন। রইলো রেসিপি-

উপকরণ :
মুরগির মাংস ২ কেজি, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, ধনিয়া গুড়া ১ টেবিল চামচ, জিরা ভেজে গুঁড়া করা ১ চা চামচ, গরম মশলা গুঁড়া ১ টেবিল চামচ, কাবাব মসলা ১ টেবিল চামচ, সরিষার তেল ৪ টেবিল চামচ, টমেটো সস ১/২ কাপ, টক দই এক কাপ, লবণ পরিমাণ মতো, সয়াবিন তেল ভাজার জন্য।

প্রণালি :
টক দইয়ের সঙ্গে সমস্ত মসলা ও সরিষার তেল ভালো করে মিশিয়ে নিন। রেখে দিন ৩০ মিনিট। মুরগি ধুয়ে টুকরো করে কাঁটা চামচ দিয়ে কেঁচে নিন অথবা ছুরি দিয়ে দাগ কেটে দিন। এতে মসলা ঢুকবে সহজেই। এবার মুরগির মাংসের গায়ে ভালো করে মসলা ডলে ডলে মাখান। ২/৩ ঘণ্টা মেরিনেট করে রাখুন। এবার নন-স্টিক প্যানে সয়াবিন তেল ব্রাশ দিন। প্যানে তেল গরম হয়ে গেলে মুরগির টুকরোগুলোকে মাঝারি আঁচে ভাজুন। এক পাশ হয়ে গেলে উল্টে আরেক পাশ দিন ও প্যানে ভাজলে এই সময়ে ঢাকনা দিয়ে দিন। এতে খুব ভালো নরম হবে। মাঝে মাঝে মসলা ব্রাশ করে দিন।

দুই পাশ ভালো করে ভাজা হলে ও মাংস নামিয়ে ফেলুন। এবার লুচি, পরোটা, নান রুটি অথবা পোলাওয়ের সাথে সস/চাটনি দিয়ে পরিবেশন করুন মজাদার গ্রিল চিকেন।