কবি নুরুল হুদা সড়ক চলাচল অনুপযোগী

0
8

সেলিম উদ্দিন, ঈদগাঁও, কক্সবাজার:
কক্সবাজার সদরের ঈদগাঁও কবি নুরুল হুদা সড়কের বেহাল দশার ফলে যানবাহন চলাচল অনেকটা অনুপযোগী হয়ে পড়েছে। অবিলম্বে সড়ক সংস্কারের জোর দাবী কবি নুরুল হুদা সড়ক চলাচল অনুপযোগীজানিয়েছে এলাকাবাসী। পাশাপাশি ব্রীজ কালভার্ট চরম ঝুঁকিতে রয়েছে। জনবহুল এ সড়ক দিয়ে চলাচলরত যানবাহন ও লোকজন জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করছেন। প্রতিদিন ছোটখাট দুর্ঘটনা ঘটলেও বড় ধরনের দুর্ঘটনার আশংকা করছেন স্থানীয়রা।
এলাকাবাসিদের মতে, প্রতিবর্ষায় এ সড়কের ব্রীজ কালভার্টের দু’পাশের এপ্রোচ দেয়ালের মাটি সরে যায়। যার কারণে ব্রীজগুলো সড়ক থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। যানবাহন বৃদ্ধির সাথে সাথে এ সড়ক দিয়ে কোটি টাকার লবণ ও চিংড়ি পরিবহন বাড়ছে। অত্যান্ত জনবহুল এ সড়কটির যত্রতত্র স্থানে বেহাল দশায় পরিণত হয়ে পড়ায় পথচারী, চালকসহ এলাকাবাসীর চোখে মুখে হতাশার কালো ছায়া দেখা যাচ্ছে।
এলাকার বেশ কয়েকজন যানবাহন চালকের মতে, ঈদগাঁও থেকে গোমাতলী পর্যন্ত পুরো সড়ক খানা খন্দকে ভরে গেছে। যে সড়ক দিয়ে সুস্থ কোন ব্যক্তি গাড়ী নিয়ে চলাচল করলে নির্ঘাত সে রোগীতে পরিণত হবে।
সচেতন মহলের মতে, বর্তমানে বিভিন্ন স্কুলের কোমলমতি শিক্ষার্থীরা অনেক কষ্টের বিনিময়ে তাদের প্রিয় শিক্ষাঙ্গনে যাতায়াত করছে। বিভিন্ন সময় যেভাবে উক্ত সড়ক দিয়ে চলাচল করা যানবাহন দুর্ঘটনায় পতিত হচ্ছে এ অবস্থায় এ ঝুঁকিপূর্ণ সড়কে এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের বহনকারী কোন যানবাহন দুর্ঘটনায় পতিত হয় তাহলে জাতির ভবিষ্যত উক্ত মেধাবী শিক্ষার্থীদের যে কেউ হারিয়ে যেতে পারে কিংবা পঙ্গু হতে পারে এতে কোন সন্দেহ নেই। পথচারীদের মতে, বর্তমান সরকারের উন্নয়ন কর্মকান্ডের ছোঁয়া যেন এ সড়কে লাগে তা দ্রুত ব্যবস্থা করে সড়কটি সংস্কারের জোর দাবী জানান । এমনকি উক্ত সড়ক দিয়ে কমপক্ষে ১০ সহস্রাধিক জনসাধারণের চলাচলের সুবিধার্থে এ জরাজীর্ণ সড়কের যেন মেরামত করা হয় এজন্য সংশ্লিষ্ট বিভাগের সুদৃষ্টিও কামনা করেন।
পোকখালীর এমইউপি আবদুল্লাহ বিন ছৈয়দ জানান, কবি নুরুল হুদা সড়কে লোকজন যাতায়াত করছে চরম ঝুঁকি নিয়ে। এ সড়কের বেহাল দশা হয়ত আর কোন সড়ক নেই।