কাজী মুহাম্মদ আলমগীর শিক্ষক সমাজের আদর্শ

0
13

সন্দ্বীপ শিক্ষক সমাজের আদর্শ প্রয়াত কাজী মুহাম্মদ আলমগীর স্যারের রুহের মাগফেরাত কামনায় কাজী আফাজ উদ্দিন আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রী পরিষদের উদ্যাগে গত ০৬ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার বিকাল ৩ ঘটিকায় নগরীর লাভলেইনস্থ স্মরণিকা কমিউনিটি সেন্টারে এক দোয়া ও স্মৃতিচারণ সভা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পানি সম্পদ মন্ত্রণালয়ের উপসচিব ও প্রাক্তন ছাত্র-ছাত্রী পরিষদের সভাপতি কাজী আব্দুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ০৩ সন্দ্বীপ আসনের মাননীয় সাংসদ আলহাজ্ব মাহফুজুর রহমান মিতা। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থেকে স্মৃতিচারণ করেন কক্সবাজার সদর-রামু আসনের মাননীয় সাংসদ সাইমুম সরওয়ার কমল, অতিরিক্ত জেলা দায়রা জজ(চট্টগ্রাম) মাহবুবুর রহমান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের অধ্যাপক আ.ন.ম আব্দুল মোক্তাদির, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট আনোয়ারুল কবীর, সন্দ্বীপ এডুকেশন সোসাইটির আহবায়ক রাজিবুল আহসান সুমন, সাবেক ব্যাংকার ও রূপালী ক্রেডিট কোঅপারেটিভ লিঃ এর চেয়ারম্যান আবুল কাশেম, সন্দ্বীপ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাঈনউদ্দিন মিশন,কার্গিল উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র পরিষদের সাধরণ সম্পাদক সাইফুর রহমান লিংকন,দাতা পরিবারের সদস্য কাজী ইকবাল আজম, মরহুমের বড় জামাতা জহির উদ্দিন মো.বাবর।
সহ সভাপতি কাজী মুসলিম উদ্দিনের সঞ্চালনায়,কাজী আরিফুর রহমানের পবিত্র কোরআন হতে তেলোয়াতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মো.আনোয়ার হোসাইন,স্মৃতিচারণে পরিষদের পক্ষে বক্তব্য রাখেন-সাংগঠনিক সম্পাদক কাজী জিয়া উদ্দিন সোহেল, কার্য নির্বাহী সদস্য মো.মিজানুর রহমান, কাজী কাইসার হামিদ মেহেরাজ। স্মৃতিচারণ অনুষ্ঠানে বক্তরা ব্যক্তি কাজী আলমগীর স্যারের সততা, ন্যায়পরায়ণতা এবং কর্মজীবনের দক্ষতা ও আদর্শের কথা উপস্থাপন করেন। সন্দ্বীপের সাংসদ মাহফুজুর রহমান মিতা তার বক্তৃতায় মাষ্টার আলমগীর স্যারের সততার বিভিন্ন উদাহরণ তুলে ধরে বলেন এমন নিষ্ঠাবান মানুষ আজকের সমাজে বিরল যা সন্দ্বীপের শিক্ষক সমাজের কাছে উদাহরণ হয়ে থাকবে। সেই সাথে সাংসদ মাষ্টার আলমগীর স্যারের স্মৃতি রক্ষার্তে সন্দ্বীপের দুটি স্কুলে উনার নামে একাডেমিক ভবন করে নেওয়ার প্রতিশ্রুতি দেন। অনুষ্ঠানের অংশ হিসেবে আলমগীর স্যারের রুহের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত ও দোয়া অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলার বনেদী ও ঐতিহ্যবাহী পরিবার সারিকাইত কাজী বাড়িতে ১৯৪৩ সালের ৪ জানুয়ারি জন্ম গ্রহণ করেন কাজী মুহাম্মদ আলমগীর। শিক্ষক সমাজের বটবৃক্ষ ও আলোকিত মানুষ গড়ার কারিগর কাজী মুহাম্মদ আলমগীর জীবনের অধিকাংশ সময় শিক্ষকতায় পেশায় ব্যয় করেছেন। প্রায় ৩০বছর সন্দ্বীপের মুছাপুর বদিউজ্জামান উচ্চ বিদ্যালয়ে অত্যন্ত সততা,দক্ষতা এবং ন্যায়নিষ্ঠতা’র সাথে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেছিলেন।শিক্ষক সমাজের এ আদর্শ তার অসংখ্য গুণগ্রাহী এবং শিক্ষার্থী’কে কাঁদিয়ে ২০১৯ সালের ১৭আগস্ট ঢাকায় ইন্তেকাল করেন।