কাবা, মসজিদে নববীতে নামাজ আদায়ে সাময়িক নিষেধাজ্ঞা

0
11

সৌদি গেজেটের রিপোর্ট
পবিত্র কাবা ও মদিনায় মসজিদে নববীর ‘আউটার কোর্টইয়ার্ড’ বা মসজিদ চত্বরে প্রবেশ ও নামাজ আদায় সাময়িক স্থগিত করেছে কর্তৃপক্ষ। এ নির্দেশ আজ শুক্রবার থেকেই কার্যকর হবে। ফলে আজ সেখানে পবিত্র জুমার নামাজ কিভাবে আদায় হবে তা স্পষ্ট নয়। এর আগের নির্দেশনায় শুধু এই দুটি মসজিদ বাদে সৌদি আরবের সব মসজিদ সাময়িক বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়। সবাইকে বাড়িতে নামাজ আদায় করার পরামর্শ দেয়া হয়। আযানে পরিবর্তন আনা হয়। এ জন্য আজ সৌদি আরবে অন্য কোনো মসজিদে জুমার নামাজ হবে না বলেই মনে করা হচ্ছে।
সর্বশেষ গ্রান্ড মসজিদ বা কাবা শরিফ ও মসজিদে নববী চত্বরে প্রবেশ ও নামাজ আদায়ে নিষেধাজ্ঞা দেয়ায় অনেকেই আহত হয়ে থাকতে পারেন।
এ জন্য সবাইকে সহযোগিতা করতে অনুরোধ জানিয়েছে কর্তৃপক্ষ। এ খবর দিয়েছে সৌদি আরবে সরকার পরিচালিত অনলাইন সৌদি গেজেট। এতে বলা হয়েছে, করোনা ভাইরাস সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে জেনারেল প্রেসিডেন্সি অব দ্য গ্রান্ড মস্ক অ্যান্ড দ্য প্রফেটস অ্যাফেয়ার্সের মুখপাত্র আজ শুক্রবার এক বিবৃতিতে এমন নির্দেশনা দিয়েছেন। ওই বিবৃতি প্রচার করেছে সরকার পরিচালিত সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)।
টুইটারে প্রচারিত বিবৃতিতে ওই মুখপাত্র বলেছেন, ‘করোনা ভাইরাস সংক্রমণের প্রেক্ষিতে পূর্ব সতর্কতা ও প্রতিরোধমুলক ব্যবস্থা হিসেবে মক্কায় গ্রান্ড মসজিদ ও মদিনায় মসজিদে নববীর চত্বরে মানুষ প্রবেশ ও নামাজ আদায় স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ, নিরাপত্তা ও স্বাস্থ্য বিষয়ক এজেন্সিগুলো। এ নির্দেশ শুক্রবার থেকেই কার্র্যকর হবে।’ তিনি সবাইকে এ পদক্ষেপে সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন। বলা হয়েছে, এই পবিত্র দুই মসজিদে যাওয়া মুসলিমদের নিরাপত্তার স্বার্থেই এমন পদক্ষেপ নেয়া হয়েছে।