কামাল উদ্দিন’র দীর্ঘমেয়াদী চিকিৎসা দরকার

0
162

বিগত পাঁচ মাস আগে ব্রেইন স্ট্রোক করে আবুধাবীর ক্লিভল্যান্ড ক্লিনিক হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ছেন চট্টগ্রামের কাজী কামাল উদ্দিন। পূর্বের চেয়ে তার চিকিৎসায় কিছুটা অগ্রগতি হলেও, ডাক্তারদের দাবি তার দরকার দীর্ঘমেয়াদী চিকিৎসার পাশাপাশি পারিবারিক সেবা।

এমন অবস্থায় কামালের চিকিৎসা ব্যয় নির্বাহের পাশাপাশি তাকে দেশে পাঠাতে দূতাবাসসহ বাংলাদেশিদের সহযোগিতা চেয়েছেন তার নিকটতম প্রতিবেশী প্রবাসীরা।

ভাগ্য পরিবর্তনের আশায় ১২ বছর পূর্বে তেল সমৃদ্ধ সংযুক্ত আরব আমিরাত পাড়ি জমান চট্টগ্রামের হাটহাজারী উপজেলার কাজী কামাল উদ্দিন। দেশটিতে যাবার পর ভালোভাবেই চলছিল তার দিনযাপন।

গত পাঁচ মাস পূর্বে হঠাৎ ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর, দুর্যোগ নেমে আসে এই প্রবাসীর জীবনে। বর্তমানে আবুধাবীর ক্লিভল্যান্ড ক্লিনিক হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ছেন এই বাংলাদেশি।

অন্যদিকে, পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি দীর্ঘ পাঁচ মাসের অধিক সময় হাসপাতালের বেডে শুয়ে থাকায় অনাহারে দিনযাপন করছে দেশে থাকা তার পরিবারের সদস্যরা। এমনকি পাঁচ মাস আবুধাবীতে ভগ্নিপতির দেখভাল করতে গিয়ে নিজ চাকরি হারিয়েছেন কামালের শ্যালক মোহাম্মদ মোরশেদ।

আগের চেয়ে তার চিকিৎসায় সামান্য অগ্রগতি হলেও ডাক্তাররা তাকে চিকিৎসার পাশাপাশি পারিবারিক সেবা শুশ্রূষার পরামর্শ দেন। তাঁকে দেশে পাঠাতে প্রায় হলে ৯ থেকে ১০ লাখ টাকার প্রয়োজন। যা কামালের হতদরিদ্র পরিবারের পক্ষে প্রায় অসম্ভব।

এ অবস্থায় কামালের চিকিৎসা ব্যয় নির্বাহের পাশাপাশি, দেশে পাঠাতে দূতাবাসসহ বাংলাদেশিদের সহযোগিতা চেয়েছেন প্রবাসীরা। এছাড়া প্রবাসের বিত্তবান ব্যক্তিবর্গসহ সকলের সহযোগীতায় সুস্থ হয়ে উঠবেন এই বাংলাদেশি। এমন প্রত্যাশা সবার।

যারা কামালকে সহযোগিতা করতে চান তাঁরা যোগাযোগ করতে পারেন। মোহাম্মাদ মোরশেদ (কামালের শ্যালক) +৯৭১ ৫৬ ৯৬৭ ৭৫১২ ও রাজু (রিয়াদ) ০০৯৭১৫৫৭৫২১৪১৫ আবুধাবী, ইউ এ ই।