কুয়াশার চাদরে চট্টগ্রাম

0
97

মির্জা ইমতিয়াজ শাওন:: কয়েকদিন দিনের বেলা গরম পরলেও বুধবার সকাল থেকে কুয়াশার চাদরে চট্টগ্রামসহ দেশের বিস্তীর্ণ জনপদ। শীত জেঁকে বসেছে, কুয়াশার চাদরে মোড়ানো রয়েছে চট্টগ্রাম শহর। কুয়াশার চাদর ভেদ করে সূর্যের দেখা মিলছে না। সেই সঙ্গে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশীদ জানান, এবারের শীত মৌসুমে চলমান শৈত্যপ্রবাহের মাত্রা ও বিস্তৃতি অন্য বছরের তুলনায় অনেক বেশি। এটাই চলতি শীত মৌসুমের শেষ শৈত্যপ্রবাহ হতে পারে।

তীব্র শীতে ভোগান্তিতে পড়েছেন দিনাজপুরের শ্রমজীবী মানুষেরা। চকবাজার চকভিউ মার্কেটের সামনে বসে থাকা শ্রমজিবী আলম, নূর আলী, শমির এর সাথে কথা হলে তারা জানান শহরের বিভিন্ন লোকজন এসে বিভিন্ন কাজের জন্য আমাদেরকে নিয়ে যায় । আমরা শহরের বিভিন্ন মানুষের বাসা-বাড়িতে কাজ করি। কিন্তু ঘন কুয়াশার কারণে কয়েকদিন ধরে আমরা কাজ করতে পারছি না। কাজ না করতে পারায় আমাদের সংসার চালাতে হিমশিম খেতে হয়। সারাদিনে কাজ করে যে টাকা উপার্জন করি তা সংসারের কাজে লাগাই।

শীত বাড়ায় দেশের বিভিন্ন জায়গায় ঠাণ্ডাজনিত শ্বাসকষ্ট ও ডায়রিয়ায় ভুগছে শিশুরা। শিশু বিশেষজ্ঞরা বলছেন, “অসুস্থ শিশুদের শীতের হাত থেকে রক্ষায় বাবা ও মায়েদের আরো বেশি সচেতন হতে হবে। তাদের গরম পানি খাওয়ানোর পাশাপাশি গরম জামা-কাপড় দিয়ে রাখতে হবে। কোনোভাবেই ঠাণ্ডা লাগানো যাবে না।”