খেলার মাঠ দখল করে ভবন নির্মাণের অভিযোগ

0
55

খাগড়াছড়ি উপজেলার টিএন্ডটি গেইট এলাকায় বিদ্যালয়ের খেলার মাঠ দখল করে ভবন নির্মাণের অভিযোগ উঠেছে। অবিলম্বে ভবনের নির্মাণ কাজ বন্ধ করে মাঠ দখলমুক্ত করার দাবি জানান এলাকাবাসী। ভবন নির্মাণের বিরুদ্ধে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে এলাকাবাসী ও অভিভাবকরা। এলাকাবাসী জানান, বিদ্যালয়ের আঙিনা ছোট হওয়ায় খেলাধুলার সুযোগ নেই। বিদ্যালয় সংলগ্ন্‌ মাঠটিতে বাচ্চারা খেলাধুলা করত। মাঠটিতে ভবন নির্মিত হলে খেলাধুলার পরিবেশ নষ্ট হবে। এছাড়া মাঠটি এলাকাবাসীর বিভিন্ন সামাজিক কাজে ব্যবহৃত হয়ে থাকে। মাঠটি দখলমুক্ত করার জন্য একাধিকবার মানববন্ধনও করেছে।
জানা যায়, খাগড়াছড়ি জেলা সদরে ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত হয় টিএন্ডটি গেইট সরকারি প্রাথমিক বিদ্যালয়। বর্তমানে বিদ্যালয়ে প্রায় ৪-৫ শ শিক্ষার্থী অধ্যয়নরত। বিদ্যালয়ের খেলার মাঠ না থাকায় বিদ্যালয়ের লাগায়ো খোলা মাঠটি শিক্ষার্থীদের খেলার মাঠ হিসেবে ব্যবহৃত হত। মাঠটি বিদ্যালয়ের নামে সরকারিভাবে নিবন্ধনের জন্য একাধিকবার আবেদন করে বিদ্যালয় কর্তৃপক্ষ। তবে সম্প্রতি মাঠটিতে ভবন নির্মাণের কাজ শুরু করে প্রবীণ হিতৈষী সংঘ নামে একটি সংগঠন। খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের অর্থায়নে তিনতলা ভবন নির্মাণ কাজ শুরু করা হয়। এর প্রতিবাদে মাঠে নামে এলাকাবাসী ও শিক্ষার্থীদের অভিভাবকরা। খেলার মাঠ উন্মুক্ত রাখার দাবিতে সরকারের একাধিক মহলে আবেদন করেছে এলাকাবাসী।
বিদ্যালয়ের মাঠটি দখলমুক্ত রাখার দাবি জানিয়েছে বিদ্যালয়ের প্রধান শিক্ষক। টিএন্ডটি গেইট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আঞ্জুমান আরা জানান, বিদ্যালয়ের খেলার মাঠ হিসেবে ব্যবহৃত খোলা জায়গাটি কে বা কারা দখল করে ভবন নির্মাণ করছে। এতে কোমলমতি শিক্ষার্থীদের খেলার সুযোগ কমে যাবে। মাঠটি দখলমুক্ত করা হলে শিক্ষার্থীরা পুনরায় খেলাধুলা করার সুযোগ পাবে।
এদিকে বিদ্যালয়ের মাঠে ভবন নির্মাণের প্রতিবাদে স্কুলের সামনে মানববন্ধন করেছে এলাকাবাসী। সোমবার সকালে অনুষ্ঠিত মানববন্ধনে তারা অভিযোগ করেন, বিদ্যালয়ের মাঠ দখল করে ভবন নির্মানের কারণে এলাকায় কোন খোলা জায়গা থাকবে না। শিশুদের খেলাধুলার কোন পরিবেশও থাকবে না। মাঠটি দ্রুত দখলমুক্ত না করা হলে আন্দোলন করে কাজ বন্ধ করার জন্য হুঁশিয়ারি দেওয়া হয়।
টিএন্ডটি গেইট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি ও স্থানীয় পৌর কাউন্সিলর আব্দুল মজিদ বিদ্যালয়ের মাঠে ভবন নির্মাণ বন্ধ রাখার আহ্বান জানান। প্রবীণ হিতৈষী সংঘের সভাপতি বোধিসত্ব দেওয়ান জানান, প্রবীনদের কল্যাণে হিতৈষী সংঘের তিনতলা ভবন নির্মাণ করা হচ্ছে। জায়গাটি আমাদের সংগঠনের নামে রেজিস্ট্রি করা হয়েছে।