খ্রিস্টান-মুসলমান ভাই ভাই : পোপ ফ্রান্সিস

0
14

রোমান ক্যাথোলিক গির্জার প্রধান পোপ ফ্রান্সিস বর্তমানে আফ্রিকা সফররত রয়েছেন। তিনি সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের একটি মসজিদ পরিদর্শনকালে সেখানকার প্রার্থনারত মানুষদের বলেন, খ্রিস্টান এবং মুসলমান ভাই ভাই। ঘৃণা এবং প্রতিশোধ নেয়ার প্রবণতা থেকে ফিরে তাদের উচিত সৌহার্দে মুখোমুখি হওয়া।

মুসলিম এবং খ্রিস্টানদের মধ্যে বিগত প্রায় ৩ বছর ধরে চলে আসা রক্তক্ষয়ী সংঘর্ষের হাত থেকে বাঁচতে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের (সিএআর) রাজধানী বাঙ্গুইতে আশ্রয় নেয়া মুসলিমদের সাথে কথোপকথনের সময় তিনি এই কথা বলেন। বিবিসির সংবাদে বলা হয়েছে, এই মসজিদ পরিদর্শন করাটা তার আফ্রিকা সফরের সবচাইতে কঠিন কাজ ছিল।

মানবাধিকার সংগঠনের নিরীক্ষণে বলা হয়, খ্রিস্টান এবং মুসলিম সংঘর্ষে ১ লাখেরও বেশি মুসলিম বাঙ্গুই ছেড়ে চলে গেছেন এবং প্রায় ১৫ হাজার মুসলিম রয়ে গেছেন পিকে৫ নামের একটি এলাকায়।

মুসলিম ইমাম তিদিয়ানি মুসা এই সফরকালে পোপকে স্বাগতম এবং ধন্যবাদ জানান। মুসা সংবাদ মাধ্যমকে বলেছেন, তিনি যে শান্তির প্রতীক সেটা আমরা সবাই বুঝতে পারি।

রবিবারের এই সফরের সময় পোপ সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের সমস্ত যুদ্ধরত দলকে তাদের অস্ত্র নামিয়ে যুদ্ধ বন্ধের আহবান জানান। সেন্ট্রাল আফ্রিকার প্রায় অর্ধেক মানুষ খ্রিস্টান এবং ১৫ শতাংশ মুসলিম। যিশু খ্রিস্টের নৈশভোজ পর্ব উদযাপন করতে গিয়ে বাঙ্গুইতে তিনি যুদ্ধরত মানুষদের উদ্দেশ্যে বলেন, অস্ত্র ফেলে আপনারা ন্যায়বিচার, ভালোবাসা, ক্ষমা এবং নিরঙ্কুশ শান্তির জন্য যুদ্ধ করুন।