ঘর সাজাতে কিছু টিপস

0
30

অন্যের সুন্দর সাজানোগোছানো বাড়ি দেখলে মনে হয়, আহা! যদি নিজের বাড়িটাও এমন সুন্দর হত। এত সুন্দর করে কীভাবে সাজিয়েছে বাড়িটা? এমন প্রশ্ন উঁকি দেয় মনের কোণে। দু-একটা টিপস যদি ধার পাওয়া যেত, তবে কিন্তু বেশ হত। তাই না! নিজের বাড়িকেও সুন্দর করে সাজানো যেত। আপনার মনেও যদি এমন বাসনা থাকে, নিজের বাড়িকেও সুন্দর করে সাজিয়ে ফেলুন মনের মতো করে। তখন দেখবেন আপনার ঘর সাজানোর সিক্রেটটা কী, তা সবাই জানতে চাইবে।
১. ঘর সাজাতে একটু অন্যরকমভাবে ব্যবহার করতে পারেন মিক্সিং প্যাটার্ন। এখন একরঙা দেওয়াল বা মেঝে বদলে প্রিন্টেড দেওয়াল খুব চলতি। রং বেছে নিন ভেবেচিন্তে। সেইসঙ্গে ঘরের পর্দা, টেবিল কভার ও কুশন কভার ম্যাচিং ম্যাচিং রাখতে পারেন।

২. বাড়িতে সবুজ গাছপালা থাকলে বাড়ির পরিবেশটাই বদলে যায়। শহরের উপচে পড়া ভিড়ের যেখানে গাছপালা দেখা যায় না। তাই বাড়়িতে রাখুন এক টুকরো প্রাকৃতির ছোঁয়া। তাতে বাড়ি শোভা তো বাড়বেই, সেইসঙ্গে বাড়ির পরিবেশ হবে শান্তিময়।

৩. ড্রয়িংরুমে সোফা, টেবিল সবই আছে, তবুও কেমনটা খালি খালি দেখাচ্ছে? তাহলে টেবিলের উপর রেখে দিন ক্যাকটাস বা চাইনিজ ব্যাম্বু ট্রি।

৪. বাড়িতে সব কুশনের একই কভার, বোরিং ব্যাপার। বাড়িতে বসেই বানাতে পারেন নিত্যনতুন কুশন কভার। রং, তুলি নিয়ে মনের মতো ডিজ়াইন করতে পারেন কুশন কভারের উপর।
৫. প্রাণবন্ত করে তুলুন বাড়িতে নিজের পছন্দের জায়গাটিকে। আপনার যা কিছু পছন্দের জিনিস রয়েছে সেগুলি সাজিয়ে ফেলুন মনের মতো করে।

৬. বাথরুম অপর্যাপ্ত আলো, যত ভালো বাথরুম হোক না কেন তার সৌন্দর্য নষ্ট করে দেয়। তাই বাথরুমে আলোর যেন ঘাটতি না থাকে। তার উপর যদি বড় বড় আয়না থাকে তবে বাথরুমের সৌন্দর্য বাড়বে আরও বেশি।

৭. ঘর সাজাতে যেসব পুরনো জিনিস দূর করে নতুন জিনিস ঘরে তুলতে হবে তার কোনও মানে নেই। পকেট কেটে একগাদা খরচ করারও কোনও মানে হয় না। তার পরিবর্তে বাড়ির পুরনো জিনিসগুলোকেই নতুন করে সাজিয়ে ফেলুন।

৮. সুন্দর ঘর মানেই বড় বড় রুম নয়। ছোটো রুমটিকেও সাজাতে পারেন সুন্দর করে। যতটুকু দরকার, ততটুকু জিনিস রাখুন। ঘরের রং হালকা বেছে নিন।

৯. এর জুতো ওখানে, ওর জুতো সেখানে। যে যেখানে পারে জুতো ছড়িয়ে ছিটিয়ে রাখে। ঘর নোংরা দেখায় তো বটেই, তাছাড়া ঘরের সৌন্দর্যও নষ্ট হয়ে যায়। প্রয়োজনে ঘরের একটি কোণে জুতো রাখার সেলফ রাখুন।

১০. ঘরের কোথাও কোনও খুত রয়ে গেছে কি না, সেটা জানা জরুরি। তাই বাড়ির সব জায়গা ভালো করে খুটিয়ে দেখুন। তারপর সাজিয়ে ফেলুন নিজের স্বপ্নের বাড়িকে।