চবিতে ২ দিনব্যাপী প্রতীকী জাতিসংঘ সম্মেলন শুরু আজ

0
88

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) অন্তঃবিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সম্মেলন-২০১৯ অনুষ্ঠিত হতে যাচ্ছে। ৬ ও ৭ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চিটাগাং ইউনিভার্সিটি মডেল ইউ এন এসোসিয়েশন’র (সিউমুনা) আয়োজনে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। দুই দিনের এই সম্মেলনে মূলত মানবাধিকার, পরিবেশ, নিরস্ত্রীকরণ ও আন্তর্জাতিক নিরাপত্তা এবং বাংলাদেশ বিষয়ক সর্বমোট চারটি কমিটিতে শিক্ষার্থীরা পূর্বনির্ধারিত বিষয়ের উপরে নিজেদের মতামত জানাবেন। এছাড়াও বিতর্ক, টিমওয়ার্ক এবং সমস্যা চিহ্নিতকরণের মাধ্যমে সেগুলোর সমাধান বের করার লক্ষ্যে কাজ করবেন। এতে প্রায় ২০০ শিক্ষার্থী অংশগ্রহণ করার সুযোগ পাবেন।
মডেল ইউনাইটেড ন্যাশন্স কনফারেন্স বা প্রতীকী জাতিসংঘ সম্মেলন বর্তমান সময়ের শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় একটি সহ-শিক্ষাক্রমিক কার্যক্রম। শিক্ষার্থীদের নানা রকম স্কিল ডেভেলপমেন্টে চমৎকার ভূমিকা রাখে বলে বর্তমানে এর গ্রহণযোগ্যতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।
মডেল ইউএন নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিউমুনা সংগঠন কাজ করে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কথা মাথায় রেখে সংগঠনটি দ্বিতীয়বারের মতো এ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে।
প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সংস্থা বা সিউমুনা গত ৫ বছর ধরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একটি মননশীল ও কর্মক্ষেত্রে দক্ষ একটি প্রজন্ম তৈরির লক্ষ্যে কাজ করে যাচ্ছে। সেই লক্ষ্যে সংগঠনটি নিয়মিত স্কিল ডেভেলপমেন্ট সেশন, প্যারেন্টস ডে, অন্তঃবিশ্ববিদ্যালয় সম্মেলন এবং বাৎসরিক একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করে থাকে। এরই ধারাবাহিকতায় সংগঠনটি ইতোমধ্যে ৫ টি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করেছে। যেখানে দেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে ভারত, নেপাল, ভুটান, মালয়েশিয়াসহ প্রায় ১৫ টি দেশের শতাধিক স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নিয়েছেন।