চবি প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের সংবর্ধনা অনুষ্ঠানে

0
15

প্রফেসর ড. শিরীণ আখতার বিশ্ববিদ্যালয় হতে অর্জিত জ্ঞান দেশ-জাতির কল্যাণে কাজে লাগানোর আহবান

চট্টগ্রাম বিশ^বিদ্যালয় প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের ঋধৎববিষষ ্ জবপবঢ়ঃরড়হ অনুষ্ঠান ১১ সেপ্টেম্বর ২০১৯ বেলা ১১ টায় চবি জীব বিজ্ঞান অনুষদের অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. শিরীণ আখতার। অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্য রাখেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের সম্মানিত উপাচার্য প্রফেসর ড. মো. আলাউদ্দিন এবং বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি জীব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. মাহবুবুর রহমান এবং মোটিভেশনাল স্পিকার-এর বক্তব্য রাখেন গ্যাকো ফার্মাসিউটিক্যাল লিমিটেড-এর সিইও জনাব আনোয়ার মোরসালিন।
প্রফেসর ড. শিরীণ আখতার তাঁর ভাষণে উপস্থিত সকলকে স্বাগত ও আন্তরিক শুভেচ্ছা জানান। তিনি বলেন, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের গৌরবোজ্জ্বল একটি বিভাগ। এ বিভাগের সম্মানিত গুণী শিক্ষক-গবেষকবৃন্দ বিশে^র বিভিন্ন দেশে জ্ঞান-গবেষণায় অবদান রেখে যাচ্ছেন। তিনি বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বিদায় বলে আসলে কিছু নেই, এটি হলো দীর্ঘ শিক্ষা জীবন শেষ করে জীবনের বৃহত্তর পরিসরে নিজেকে নতুনভাবে আভির্ভূত করা। যে স্বপ্ন নিয়ে আমাদের প্রাণপ্রিয় শিক্ষার্থীরা বিভাগে ভর্তি হয়েছিল; তা বাস্তবায়নের দ্বারপ্রান্তে তারা উপনীত হয়েছে। বিদায়ী শিক্ষার্থীরা বিশ^বিদ্যালয় হতে অজির্ত জ্ঞান তাদের কর্মজীবনে সফলতার সাথে বাস্তবায়নের মাধ্যমে দেশে-বিদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে সু-উচ্চ আসনে নিজেদের অধিষ্ঠিত করবে এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে দেশের উন্নয়ন-অগ্রগতিতে কাঙ্খিত ভূমিকা রাখবে মর্মে মাননীয় উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) প্রত্যাশা ব্যক্ত করেন। প্রফেসর ড. শিরীণ আখতার বিভাগের সদ্য পিএইচডি অর্জনকারী সম্মানিত শিক্ষকদের সম্মাননা ক্রেস্ট প্রদান করেন এবং বিভিন্ন বৈজ্ঞানিক প্রতিযোগিতা ও খেলাধুলায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন। এছাড়া প্রধান অতিথি, সম্মানিত অতিথিবৃন্দ এবং বিভাগের শিক্ষকবৃন্দসহ বিদায়ী শিক্ষার্থীদের সাথে নিয়ে কেক কাটেন।
চবি প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের সভাপতি প্রফেসর ড. চৌধুরী মোহাম্মদ মনিরুল হাসান-এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠান উদযাপন কমিটির আহবায়ক বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আতিয়ার রহমান। এছাড়াও অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রফেসর ড. দ্বৈপায়ন সিকদার, প্রফেসর ড. মু. গোলাম কবীর, সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ সাইদুল ইসলাম (সোহেল) এবং সহকারী অধ্যাপক ড. সুমন মজুমদার। অনুষ্ঠান উপস্থাপনা করেন বিভাগের শেষ বর্ষের ছাত্র মো. খালিদ জুহানী রাফি। সবশেষে বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।