চবি বিজ্ঞান অনুষদের ‘স্টুডেন্টস ক্যান্টিন’ উদ্বোধন

0
2

চট্টগ্রাম বিশ^বিদ্যালয় বিজ্ঞান অনুষদের ছাত্র-ছাত্রীদের বহুদিনের প্রতিক্ষিত ‘স্টুডেন্টস ক্যান্টিন’ ১৫ মে সকালে উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এ সময় বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম, ব্যবসায় প্রশাসন অনুষদে ডিন প্রফেসর ড. এ এফ এম আওরঙ্গজেব, আইন অনুষদের ডিন প্রফেসর এ বি এম আবু নোমান, জীব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মাহবুবুর রহমান, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর মো. জাকির হোসেন ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. অঞ্জন কুমার চৌধুরী, সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. মোহাম্মদ মহীবুল আজিজ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) জনাব কে এম নুর আহমদ, বিভিন্ন বিভাগের সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ, সম্মানিত শিক্ষকবৃন্দ, অফিস প্রধানবৃন্দ এবং সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
মাননীয় উপাচার্য তাঁর ভাষণে উপস্থিত সকলকে স্বাগত জানিয়ে বলেন, দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের সর্বোচ্চ উচ্চ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান চট্টগ্রাম বিশ^বিদ্যালয়। তিনি বলেন, উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকেই বিশ^বিদ্যালয়ের বিভিন্ন সমস্যা চিহ্নিত করে তা সমাধানের উপায়সহ বিশ^বিদ্যালয়ের সার্বিক উন্নয়ন-অগ্রগতির জন্য কারো মিথ্যা অপপ্রচারে কর্ণপাত না করে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের বর্তমান প্রশাসন নিরলসভবে কাজ করে যাচ্ছে। একাডেমিক, প্রশাসনিক ও ভৌত অবকাঠামো উন্নয়নসমূহ এখন দৃশ্যমান। তিনি আরও বলেন, এই প্রতিষ্ঠানের সম্মানিত শিক্ষক-গবেষক এবং শিক্ষার্থীবৃন্দ প্রতিনিয়ত পঠন-পাঠন এবং গবেষণায় নিয়োজিত থাকে। বিশেষকরে বিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা নিয়মিতভাবেই সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ক্লাস, পরীক্ষা ও ল্যাবরেটরিতে ব্যবাহারিক ক্লাসে অংশ নিয়ে থাকে। তিনি বলেন, বিশ^বিদ্যালয় প্রশাসনের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমের অংশ হিসেবে শিক্ষার্থীদের সময়মতো স্বল্পমূল্যে পুষ্টিকর খাবার সরবরাহ করতে এই ক্যান্টিন নির্মাণ করা হয়েছে। অতীতে শিক্ষার্থীরা সময়মত খাবারের বিষয়ে যে দুর্ভোগ পোহাতে হতো; এই ক্যান্টিন চালু হওয়ায় তাদের সেই দুর্ভোগ লাঘব করবে মর্মে মাননীয় উপাচার্য প্রত্যাশা ব্যক্ত করেন। মাননীয় উপাচার্য ক্যান্টিনে খাবারের মান নিশ্চিতকল্পে সংশ্লিষ্ট সকলের প্রতি নির্দেশ প্রদান করেন। মাননীয় উপাচার্য বিশ^বিদ্যালয়ের অধিকতর সমৃদ্ধি এবং চলমান উন্নয়নের ধারা অব্যাহত রাখতে বিশ^বিদ্যালয় পরিবারের সকলকে আন্তরিকভাবে কাজ করার আহবান জানান।
উদ্বোধন শেষে দেশ-জাতির শান্তি-সমৃদ্ধি ও মঙ্গল কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করেন চ.বি. বিজ্ঞান অনুষদ জামে মসজিদের সিনিয়র পেশ ইমাম জনাব বখতিয়ার কামাল।