চাঁদা না পেয়ে ইলেকট্রিক দোকানে শ্রম মন্ত্রনালয়ের নেটিশ!

mirza imtiaz প্রকাশ:| সোমবার, ২২ এপ্রিল , ২০১৯ সময় ০১:৩৬ অপরাহ্ণ

মিরসরাই প্রতিনিধি::
মিরসরাইয়ের বারইয়ার হাট পৌরসভার একটি ইলেকট্রিক দোকানে শ্রম মন্ত্রনালয়ের দুই কর্মকতার বিরুদ্ধে চাঁদা দাবীর অভিযোগ উঠছে। চাঁদা না পেয়ে ওই ব্যবসা প্রতিষ্ঠানের বিরুদ্ধে নোটিশ জারি করেছেন কথিত দুই কর্মকর্তা। শ্রম মন্ত্রনালয়ের স্বাস্থ্য ও সেফটি পরিদর্শক পরিচয়দানকারী ওই দুই ব্যক্তির নাম পলাশ কুমার দাশ ও শুভংকর দত্ত।

জানা গেছে, গত ১০ এপ্রিল শ্রম মন্ত্রনালয়ের পরিচয়ধারী দুই ব্যক্তি বারইয়ারহাট পৌরসভার মসজিদ রোডের রিমিক্স ইলেকট্রিক প্রতিষ্ঠানে এসে ট্রেড লাইসেন্স বাদে বিভিন্ন সরকারী লাইসেন্স দেখতে চায়। এসময় দোকানটিতে কর্মরত শ্রমিকের নিয়োগপত্র, পরিচয়পত্র, সার্ভিস বই বিভিন্ন কাগজপত্র দেখতে চায় তারা। যে সব লাইসেন্স তারা দাবী করে সেগুলো বাজারের কোন ব্যবসা প্রতিষ্ঠানেরও নেই। ওইসব কাগজপত্র দেখাতে না পারায় প্রতিষ্ঠানটির মালিক শাহ এমরানের নিকট টাকা দাবি করেন ওই দুই ব্যক্তি। টাকা দিতে রাজি না হওয়ায় তাকে দেখে নেওয়ারও হুমকি দিয়ে চলে যায় তারা।
পরে গত ১৭ এপ্রিল রিমিক্স ইলেকট্রিকের মালিক এমরানকে কারখানা আইনে বিভিন্ন ধারা দিয়ে একটি নোটিশ প্রদান করে। যেখানে ৭ কর্মদিবসের মধ্যে ওই সব কথিত কাগজপত্র সংশোধন করা না হলে শ্রম আইনে ব্যবস্থা নেয়ার কথা জানানো হয়।
ভুক্তভোগী শাহ এমরান বলেন, আমার প্রতিষ্ঠান একটি ছোট ইলেকট্রিক দোকান। এখানে আমি কোন পন্য উৎপাদন করিনা। শ্রম মন্ত্রনালয়ের কর্মকর্তা পরিচয়দানকারী ওই দুই কর্মকর্তা যেসব কাগজপত্র দেখতে চেয়েছে সেগুলো বাজারের অন্য কোন ব্যবসা প্রতিষ্ঠানেও নেই। তাদের আনীত অভিযোগ উদ্দেশ্য প্রনোদিত।
তিনি আরো বলেন, এ বাজারে আরো অনেকগুলো ইলেকট্রিক দোকান আছে। আর কোন দোকানে এমন নোটিশ প্রদানের খবরও শুনিনি। তিনি শ্রম মন্ত্রনালয়ে উক্ত নোটিশের বিষয়ে অভিযোগ করার প্রস্তুতি নিচ্ছেন বলে জানান।