চিকেন রোল

0
66

রেস্তরাঁয় শখ করে খাওয়া এই খাবারটি যে বাড়িতে তৈরি সম্ভব, সেটা জানেন না অনেকেই। আজকালকার এই ব্যস্ত জীবনে রান্নাঘরে দিন করার মতন সময় কার আছে বলুন! আর তাই প্রয়োজন যখন ঝটপট মজাদার রেসিপি,চিকেন রোল ঠিক তেমনই একটা খাবার। তৈরি এত সহজ যে পুরুষেরাও তৈরি করে ফেলতে পারবেন অনায়াসেই।আসুন, জেনে নেই চিকেন রোল সবচাইতে সহজ রেসিপি।

উপকরণ:

ফিলিং এর জন্য:

মুরগির কিমা-১ কাপ
পেয়াজ কুচি-১ কাপ পেয়াজ বাটা ১/৪ কাপ
রসুন বাটা-১ টেবিল চামচ
আদা বাটা-২ টেবিল চামচ
এলাচি-৪ টা
দারুচিনি-১ ইঞ্চি টুকরা-৪-৫ টা
চিনি-২ চিমটি
লবণ-স্বাদমতো
টেস্টিং সল্ট ১/৮ চা চামচ
তেল-৬ টেবিল চামচ

রুটির জন্য:

ময়দা-১-১/২ কাপ
ডিম-১ টা
লবণ-১/২ চা চামচ
বিস্কুটের গুড়া-২ কাপ
তেল-ভাজার জন্য

রুটির প্রণালিঃ

এবার ময়দা, লবণ, ডিম পরিমানমতো পানি দিয়ে গুলিয়ে নিন। বেটার বেশি ঘনও হবে না আবার বেশি পাতলাও হবে না মাঝারি ধরনের হবে। প্যানে অল্প তেল ব্রাশ করে পরিমাণ মতো গোলা দিয়ে প্যান ঘুরিয়ে ঘুরিয়ে পাটিসাপটার রুটির মতো রুটি বানান রুটির গোলা টেনে গেলে উল্টে দিন এবং অপর পিঠ সামান্য সেকে নামিয়ে নিন। এই পরিমাণ বেটার থেকে চার টা রুটি বানাবেন এবং বাকি বেটার রেখে দেবেন।

ফিলিং প্রণালিঃ

প্যানে তেল গরম করে দারচিনি-এলাচি ফোড়ন দিয়ে পেয়াজ কুচি দিন। পেয়াজ কুচি কিছুটা নরম হলে তাতে পেয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা দিয়ে কষান, কষানো হলে লবণ চিনি ও ঝুরি করা মাংস দিয়ে নেড়ে সামান্য পানি দিন। কিছুক্ষণ নেড়েচেড়ে রান্না করুন। পানি শুকিয়ে গেলে টেস্টিং সল্ট দিয়ে নেড়ে নামিয়ে নিন।এবার রুটির মাঝখানে রান্না করা কিমা লাইন করে দিয়ে ওই রেখে দেওয়া বেটার থেকে চামচ দিয়ে কিছু বেটার নিয়ে রুটির চারদিকে লাগিয়ে রুটিটা রোলের মতো মুড়িয়ে নিন এভাবে সবগুলো রুটি রোল করা হয়ে গেলে বাকি বেটার তে পানি দিয়ে পাতলা করে ওই পাতলা বেটারে রোল গুলো চুবিয়ে বিস্কুটের গুড়ায় গড়িয়ে ডুবো তেলে ভেজে গরম গরম পরিবেশন করুন।