জব্বারের বলি খেলার ১১০ তম চ্যাম্পিয়ন শাহজালাল বলি

0
33

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলি খেলার ( কুস্তি প্রতিযোগিতা) ১১০ তম আসরে চকরিয়ার তরিকুল ইসলাম জীবন বলীকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন কুমিল্লার শাহজালাল বলি। আজ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) নগরীর লালদীঘির মাঠে অনুষ্ঠিত এ বলিখেলায় দীর্ঘ ২৮ মিনিট দুই শক্তিশালী বলীর মধ্যে লড়াই শেষে দুই পয়েন্ট জিতে চ্যাম্পিয়নের শিরোপা জয় করেন শাহজালাল বলী।ঘড়ির কাটা ঠিক সন্ধ্যা ৬টা ৯ মিনিট ছুঁই ছুঁই করলে তখনই কুস্তি প্রতিযোগিতার দুই বিচারক গত বছর ১০৯ আসরের খেলার রানার্স আপ শাহাজালাল বলীকে এবার চ্যাম্পিয়ন ঘোষণা করেন।

এবারের চুড়ান্ত প্রতিযোগিতায় কক্সবাজারের চকরিয়ার জীবন বলীর সাথে লড়াই হয় শাহজালাল বলীর। দীর্ঘক্ষণ দুজন দুজনকে পরাস্থ করতে না পারলেও শক্তি প্রদর্শন বিবেচনা করে বিচারক মণ্ডলী পয়েন্টের মাধ্যমে বিজয় করার ঘোষনা দিলে তারপরও কেউ কাউকে পরাস্থ করতে না পারলে দুই পয়েন্ট পেয়ে বিজয় হন শাহজালাল।পরে অনুষ্ঠানে উপস্থিত চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান চ্যাম্পিয়ন ও রানার্সআপ দুই বলীর মধ্যে পুরস্কার তুলে দেন।

এর আগে বিকেল চারটায় বলীখেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিএমপি কমিশনার। প্রতিযোগিতা চলাবস্থায় ঢাকা থেকে টেলিফোনে প্রধান অতিথির বক্তব্য দেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।এবার বলীখেলায় চ্যাম্পিয়নকে নগদ ২০ হাজার টাকা ও ট্রফি এবং রানারআপকে নগদ ১৫ হাজার টাকা ও ট্রফি দেওয়া হয়। এ ছাড়া ২৫ বলীকে নগদ ১ হাজার টাকা ও একটি করে ট্রফি দেওয়া হয়।

উল্লেখ্য ১৯০৯ সালে চট্টগ্রামের বদরপাতি এলাকার ধনাঢ্য ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর ব্রিটিশবিরোধী আন্দোলনে যুবসমাজকে ঐক্যবদ্ধ করতে এ প্রতিযোগিতার সূচনা করেন। এর পর থেকে ধারাবাহিকভাবে গত ১১০ বছর ধরে ঐতিহ্যবাহি এ কুস্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে মহানগরীর প্রাণকেন্দ্র লালদীঘির মাঠে।

এই বলি খেলাকে কেন্দ্র করে লালদীঘির আশেপাশে ৩ কিলোমিটার এলাকা জুড়ে চলছে ৩ দিনের বৈশাখী মেলা।