জমে উঠেছে ফজলি আমের বাজার

0
40

ফজলি আমমৌসুমের শেষ দিকে এসে আমের জন্য বিখ্যাত রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় আমের রাজা ফজলির কেনাবেচা জমে উঠেছে। এই সময়টাতে অতিরিক্ত কর্মসংস্থানের পাশাপাশি আম চাষ, বাজারজাতকরণ এবং পরিবহন সহ মিলিয়ে প্রায় ১৫শ’ কোটি টাকার লেনদেন হয়।

একইভাবে বরেন্দ্রাঞ্চল ও চরাঞ্চলের বিস্তীর্ণ এলাকার আবাদি জমিতে আমের বাগান করছে। জেলার সবজায়গায় যেখানে কেউ যাবে সর্বত্র শুধু আম চোখে পড়বে। দাম যাই হোক অনেক মানুষ এই সুস্বাদু ফল কিনছে।

কৃষি সম্প্রসারণ বিভাগ (ডিএই) এর তথ্য অনুযায়ী এ দুই জেলার ২৫ হাজার হেক্টর জমিতে প্রায় ১৯ লাখ আমের গাছ রয়েছে। রাজশাহী কৃষি সম্প্রসারণ বিভাগের অতিরিক্ত পরিচালক ফজলুর রহমান বলেন, বেশিরভাগ আম গাছে ব্যাপকভাবে মুকুল এসেছিল আবার কিছু গাছ বিরূপ আবহাওয়ার কারণে মুকুলের অনেক ক্ষতি হয়েছে।

আমের মৌসুমের শেষ পর্যায়ে বাজার থেকে দ্রুত ফলনশীল জাত শেষ হয়ে গেছে এবং ব্যবসায়ীরা ফজলি আম বিক্রি করে ভালো দাম পাচ্ছে। বাজারভেদে বিভিন্ন আকৃতির ফজলি আম প্রতি মণ ১৬শ’ থেকে ১৮শ’ টাকায় বিক্রি হচ্ছে। এই দুই জেলার বিভিন্ন অঞ্চল থেকে প্রতিদিন দেশের বিভিন্ন অঞ্চল বিশেষ করে ঢাকা, চট্টগ্রাম, চৌমুহনী, কুমিল্লা ও ফেনীতে আজ পৌঁছে যাচ্ছে।