জলপাইয়ের আচার বানাবেন যেভাবে

0
54

আঁচার খুবই লোভনীয় একটি খাবার। আর টক ঝাল জলপাইয়ের আচারের লোভ সামলানোতো বেশ মুশকিল! জলপাইয়ের বিভিন্ন পদের আচার তৈরির রেসিপি রয়েছে। তবে আজ জেনে নিন জলপাইয়ের বার্মিজ আচার তৈরি প্রণালী-

উপকরণ: জলপাই আধা কেজি, সরিষার তেল আধা কাপ, রসুন বাটা ১ চা চামচ, সাদা সরিষা বাটা ২ টেবিল চামচ, হলুদের গুঁড়ো আধা চা চামচ, মরিচের গুঁড়ো ১ চা চামচ, পাঁচ ফোঁড়ন গুঁড়ো ১ চা চামচ, ভাজা জিরার গুঁড়ো ১ চা চামচ, লবণ স্বাদমতো, বিট লবণ ১ চা চামচ, চিনি ১ কাপ, সিরকা কোয়ার্টার কাপ।

প্রণালী: বার্মিজ আচার তৈরির জন্য প্রথমে জলপাইগুলো সেদ্ধ করে নিতে হবে। জলপাইগুলো ঠান্ডা হলে হাত দিয়ে চটকে ভেতরের বীজ বের করে নিতে হবে। এছাড়াও পানি না দিয়ে ব্লেন্ড করে অথবা পাটায় পিষে নিলেও হবে। এবার প্যানে সরিষার তেল গরম করে রসুন ও সাদা সরিষা বাটা দিয়ে দিতে হবে। এগুলো বাটার সময় পানির পরিবর্তে সিরকা দিয়ে বেটে নিলে ভালো হবে। এবার চটকানো জলপাইগুলো দিয়ে হলুদ ও মরিচ গুঁড়ো, চিনি এক কাপ পরিমাণ, বিট লবণ, লবণ স্বাদমতো ও সিরকা কোয়ার্টার কাপের মতো দিয়ে ভালোভাবে নাড়তে হবে।

এভাবে কিছুক্ষণ জ্বাল দিতে হবে। চিনি ও সিরকা থেকে পানি বের হবে তাই আচার অনবরত নাড়তে হবে। যখন আচারের রঙ হালকা ব্রাউন কালার হয়ে আসবে তখন পাঁচ ফোঁড়নের গুঁড়ো ও ভাজা জিরার গুঁড়ো দিয়ে নেড়ে চেড়ে পাঁচ মিনিট জ্বাল দিয়ে নামিয়ে নিতে হবে। এবার হাতে সরিষার তেল মাখিয়ে আচার দিয়ে ছোট ছোট গোল বলের মতো বানিয়ে নিতে হবে। তবেই তৈরি হয়ে যাবে মজাদার জলপাইয়ের বার্মিজ আচার।