ট্রাম্পের সফরের মাঝে দিল্লিতে সিএএ বিরোধী বিক্ষোভ, পুলিশ নিহত

0
99

দিল্লিতে বিতর্কিত নাগরিক সংশোধনী আইনের (সিএএ) বিরুদ্ধে বিক্ষোভে সৃষ্ট সংঘর্ষে এক পুলিশকর্মীর মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ডিসিপি সহ একাধিক পুলিশকর্মী। মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ভারত সফরের মাঝেই এ ঘটনা ঘটে। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, দিল্লির মৌজপুরে সংঘর্ষ হয়েছে আন্দোলন সমর্থনকারী ও বিরোধীদের মধ্যে। দিল্লি পুলিশ জানিয়েছে, নিহত পুলিশ কনস্টেবল পুলিশের অ্যাসিস্ট্যান্ট কমিশনারের দপ্তরের সঙ্গে যুক্ত ছিলেন।
এবিপি লাইভ জানায়, সিএএ নিয়ে গতকাল থেকেই উত্তাপ ছড়ায় শহরে। উত্তরপূর্ব দিল্লিতে এই আইনের সমর্থক, বিরোধীদের মধ্যে সংঘর্ষ হয়। সোমবার দুপক্ষের মধ্যে ফের সংঘর্ষে সংঘর্ষে একাধিক গাড়ি, দোকানপাট, বাড়িতে আগুন ধরানো হয়।
সংঘর্ষ নিয়ন্ত্রণ আনতে দিল্লি পুলিশ কাঁদানে গ্যাস ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
পরে আধা সামরিকবাহিনীও মোতায়েন করা হয়। সহিংসার ঘটনায় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল প্রতিক্রিয়া জানাতে গিয়ে একে ‘অত্যন্ত বিরক্তিকর খবর’ বলে ব্যক্ত করেন। তিনি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে এলাকার শান্তি শৃঙ্খলা ফেরাতে পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।
এদিকে, বিক্ষোভ যাতে চরম আকার ধারণ না করে, সেজন্য ইতিমধ্যেই জাফরাবাদ, মৌজপুর-বাবরপুর, জোহরি এনক্লেভ এবং শিব বিহার মেট্রো স্টেশনের গেট বন্ধ করে দেয়া হয়েছে। জানানো হয়েছে, পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সেখানে কোনও ট্রেন দাঁড়াবে না। ওই এলাকায় ১৪৪ ধারাও জারি হয়েছে।