ডেঙ্গু প্রতিরোধে রোটারি ক্লাব অব রিভারাইন হালদার ক্রাশ প্রোগ্রাম

0
26

রোটারি ক্লাব অব রিভারাইন হালদার উদ্যোগে এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সহযোগিতায় ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক র‌্যালী এবং ক্রাশ প্রোগামের আয়োজন করা হয়। এর আওতায় গত ৮ আগস্ট নগরীর দেওয়ান বাজার ওয়ার্ডের কাটাপাহাড় লেইন, টেরীবাজারের আশপাশ এলাকায় মশক নিধন ঔষধ ছিটানো এবং জনসাধারণের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। “ডেঙ্গু নিয়ে ভয় নয়, পরিচ্ছন্নতায় ডেঙ্গু জয়” শ্লোগানে এ আয়োজনে সাথে ছিলেন, দেওয়ান বাজার ওয়ার্ডের কাউন্সিলর জনাব হাসান মাহমুদ হাসনী, ১৬, ২০ ও ৩২ নং ওয়ার্ডের মহিলা কাউন্সিলর ও রিভারাইন হালদার অতীত সভাপতি রোটারিয়ারন আনজুমান আরা বেগম, কর্ণফুলী জোনের এডিশনাল ল্যাফটেনেন্ট গভর্নর রোটারিয়ান সিপি মুহাম্মদ ওমর আলী ফয়সাল, ক্লাব সেক্রেটারি ইন্টেরিয়র আর্কিটেক্ট রোটারিয়ান শাদ ইরশাদ, টেরিবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি জনাব নুরুল আমিন, সহ-সভাপতি বেলায়েত হোসেন, সাধারণ সম্পাদক আহমদ হোসেন এবং ক্লাব সদস্যসহ বিভিন্ন নেতৃবৃন্দ।

ক্রাশ প্রোগ্রাম উদ্বোধনের প্রাক্কালে বক্তারা বলেন, এডিস মশা নিয়ন্ত্রণে সমন্বিত মশক ব্যবস্থাপনার প্রয়োজন। মশক নিয়ন্ত্রণে সরকারের পাশাপাশি সাধারণ জনগন ও বিভিন্ন সামাজিক সংগঠনগুলোকেও সম্পৃক্ত করতে হবে। সারা বছরই জনসচেতনতার কার্যক্রম চালু রাখতে হবে। মশার প্রজনন ক্ষেত্রগুলো ধ্বংস করতে এমন ক্রাশ প্রোগ্রাম বছরব্যাপী আয়োজন করতে হবে।

এডিস মশার বংশবিস্তার রোধে বাড়ী, দোকান পাট, বিভিন্ন স্থাপনার আশপাশ পরিস্কার পরিচ্ছন্ন রাখা। অফিস ও বাসার শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রে জমে থাকা পানি নিয়মিত পরিস্কার রাখা। দিনের বেলায় বিশ্রামের সময় মশারী ব্যবহার করা। পরিত্যক্ত ক্যান, ডাবের খোসা, ফুলের টব ইত্যাদি জায়গায় পরিস্কার পানি জমতে না দেয়া। এরকম বিভিন্ন সচেতনতামূলক শ্লোগান সম্বলিত লিফলেট দোকান কর্মচারী, পথচারী, বাসা-বাড়ীর লোকজনের মাঝে বিতরণ করা হয়।