ত্বকের যত্নে গ্লিসারিন

0
44

ত্বকের যত্নে এ শীতে অনেকেরই নানা ধরনের সমস্যা হয়। কারও হাত-পা ফেটে যাচ্ছে তো কারও ত্বকে এক ধরনের খুশকি জাতীয় জিনিস দেখা যায়। এতে করে অনেকের মুখের ত্বক চুলকাতে দেখা যায়।

এ অবস্থায় নামিদামি অনেক প্রসাধনী ব্যবহার করেও যখন আপনার সমস্যার সমাধান হচ্ছে না, তখন আপনি হয়তো নানা উপায়ে নিজের চর্চা করতে থাকেন।

এতে কিছুটা লাভবান হলেও পুরোপুরি নিশ্চিন্তে থাকা হয়ে ওঠে না। যারা এ ধরনের সমস্যায় পড়েছেন তাদের সমস্যা সমাধানের উপায় জানাচ্ছেন আকাঙ্খাস গ্ল্যামার ওয়ার্ল্ডের কর্ণধার এ্যারোমা থেরাপিস্ট জুলিয়া আজাদ।

শীত আসার শুরুতেই আপনাকে ত্বকের যত্নে একটু যত্নবান হতে হবে। প্রথম দিকেই আপনার ত্বকের ধরন বুঝে ফেসিয়াল নিলে আপনার মুখের ত্বক সুন্দর থাকবে। হাত-পায়ের জন্য পেডিকিউর মেনিকিউর করে নিতে হবে। এরপর আপনি ঘরোয়া উপায়ে নিজের যত্ন নিন। আপনার হাত-পা ত্বকের কোনো সমস্যাই থাকবে না।

আপনার সব সময় ব্যবহৃত কসমেটিকস ব্যবহার করেই আপনি ত্বক সুন্দর রাখতে পারবেন। শুধু এ শীতে এক বোতল গ্লিসারিন অন্যান্য কসমেটিকের সঙ্গে কিনে ফেলুন।

ত্বকের যত্নে গ্লিসারিন নানাভাবে ব্যবহার করতে পারেন, আপনার ত্বকে গ্লিসারিন ব্যবহারের ফলে কখনই শুষ্ক হওয়ার ভয় থাকবে না। প্রতিদিনের পরিচর্চায় ত্বক পরিষ্কার করার জন্য আপনি হয়তো ফেসওয়াশ ব্যবহার করে থাকেন। কিন্তু সারা বছর যেই ফেসওয়াশ আপনি ব্যবহার করেন হয়তো শীতে এসে ওই একই ফেসওয়াশ ব্যবহার করলে আপনার ত্বক অনেক বেশি রুক্ষশুষ্ক দেখায়।

এখানেই একটা ছোট্ট উপায় আপনি সংযোজন করে নিন। আপনার রেগুলার ব্যবহারের ফেসওয়াশ একবার মুখ ধুতে যতটুকু লাগে ততটুকু পরিমাণ নিয়ে তার সঙ্গে দুই ফোঁটা গ্লিসারিন মিশিয়ে ফেসওয়াশ দিয়ে ম্যাসাজ করে দু’মিনিট পর উষ্ণ গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। আপনি দেখবেন আপনার ব্যবহৃত ফেসওয়াশেই আর ত্বক শুষ্ক হচ্ছে না।

সপ্তাহে দুই দিন ব্যবহার করলে আপনার ত্বকে এক ধরনের ন্যাচারাল গ্লো আসবে। নাকের ব্ল্যাক হেডস ও ক্লিন করতে সাহায্য করবে। প্রতি রাতে ঘুমানোর আগে আপনার ত্বকে একটা নাইট ক্রিম ব্যবহার করে ঘুমালে পরবর্তী দিন আপনার ত্বক অনেক বেশি সুন্দর থাকে। কিন্তু এ নাইট ক্রিমের কাজটিও আপনি নিশ্চিন্তে গ্লিসারিন দিয়ে করতে পারেন।

রাতে শোয়ার আগে এক ফোঁটা গ্লিসারিন ২ ফোঁটা গোলাপ জল হাতের তালুতে মিশিয়ে নিলে যখন একটু গরম হয়ে আসবে তখনই ওই মিশ্রণ আপনি মুখে দু’মিনিট ম্যাসাজ করে সারা রাত রেখে দিন। পরের দিন আপনার ত্বক অনেক বেশি গ্লোইং থাকবে এবং যে কোনো মেকাপ খুব সুন্দরভাবে বসবে আপনার ত্বকে।

হাত-পায়ের যত্নে গ্লিসারিনের ব্যবহার : কয়েক ফোঁটা গ্লিসারিন নিয়ে হাতের তালুতে ম্যাসাজ করে গরম করে নিয়ে হাত-পায়ে লাগিয়ে নিতে হবে। শুকিয়ে গেলে পা মোজা পরে নিতে পারেন। এভাবে কয়েকদিন এর ব্যবহারে আপনার হাতের রুক্ষতা ও পা ফাটার হাত থেকে মুক্তি পাবেন খুব সহজে।