ত্বকের যত্নে টক দই

0
20

শীতের শেষ সময়ে এসে বাসায় ফিরে একটু কষ্ট করলে আপনি রোদের পোড়া ভাব বা রুক্ষতা থেকে রক্ষা পেতে পারেন। এমন আবহাওয়ায় ত্বকের চাই একটু বাড়তি যত্ন। এ সময় ত্বকের মৃত কোষ তুলে ময়েশ্চারাইজার ফিরিয়ে আনাটা জরুরি।

তাই ত্বকের জন্য প্রয়োজনীয় ফলমূল, সবজি, শস্যজাতীয় খাবার, প্রোটিন এবং প্রচুর পরিমাণে পানি পান করা জরুরি। অনেক সময় পর্যাপ্ত পরিমাণ স্বাস্থ্যকর খাবার না খেলে ত্বক মলিন হয়ে পড়ে। তাছাড়া ত্বকের জন্য ভিটামিন সি এবং কম ফ্যাটযুক্ত খাবার খাওয়া উচিত। এক্ষেত্রে দই আপনার ত্বকে জাদুর মতো কাজ করে।

► রোদে পোড়া দাগ দূর করার জন্য ৫ চামচ টকদই, ১ চামচ চন্দন গুঁড়া, ১ চামচ মসুর ডাল বাটা মিশিয়ে মুখ, হাত, পায়ে লাগিয়ে রাখুন। শুকালে ধুয়ে ফেলুন। ১ মাস এ মাস্কটি লাগিয়ে ফলাফল দেখুন। যাদের ত্বক শুষ্ক তারা মধু নিতে পারেন।

► তিন চামচ টকদই, আধা চামচ কাঁচা হলুদ বাটা, ১ চামচ বেসন মিশিয়ে মাস্ক হিসেবে লাগান, ত্বক ফর্সা হবে।

► স্ট্রবেরি ফল ২টি এবং ৫ চামচ টকদই ব্লেন্ড করে মুখে মাস্ক হিসেবে লাগান। ত্বক অনেক ফ্রেশ হবে। ত্বকের কোলাজেনের সমতা রাখবে, ব্রণ এবং ত্বকের দাগ দূর করবে, বলিরেখা কমবে।

► যাদের অমসৃণ ও রুক্ষ ত্বক তাদের ত্বকের জন্য টকদই খুব উপকার। এক কাপ টক দই ও দুটি কলা চটকে ভালো করে মিশিয়ে নিয়ে গোসলের আগে পুরো শরীরে লাগিয়ে নিতে পারেন। এরপর ২০ মিনিট অপেক্ষা করে গোসল করে ফেলতে হবে।

► ত্বকের উজ্জ্বলতা বাড়াতে টকদইয়ের জুড়ি নেই। টকদই, বেসন ও মধু মিশিয়ে নিতে হবে ভালো করে। মুখসহ পুরো শরীরে ব্যবহার করতে পারেন। আধা ঘণ্টা পর ম্যাসাজ করে ধুয়ে ফেলতে হবে। নিয়মিত ব্যবহারে ত্বকের রং উজ্জ্বল ও প্রাণবন্ত হয়ে ্উঠবে।