দেশের সমৃদ্ধি অর্জনে জ্ঞান-গবেষণায় ব্রতী হওয়ার আহবান

0
17

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের ৫০ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ৮ অক্টোবর ২০১৮ তারিখ দিনব্যাপি বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। এ উপলক্ষে বেলা ১১ টায় বিজ্ঞান অনুষদ গ্যালারিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। অনুষ্ঠান উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন প্রাক্তন মুখ্য সচিব জনাব মো. আবদুল করিম এবং প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিভাগের প্রাক্তন শিক্ষক প্রফেসর ড. মেসবাহ উদ্দীন আহমেদ।
মাননীয় উপাচার্য তাঁর ভাষণে চ.বি. রসায়ন বিভাগের ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে প্রাক্তন শিক্ষার্থীসহ তাঁদের পরিবারবর্গ ও উপস্থিত সকলকে বিশ^বিদ্যালয় সবুজ ক্যাম্পাসে স্বাগত ও আন্তরিক শুভেচ্ছা জানান। তিনি বলেন, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের গৌরবোজ্জ্বল ইতিহাসের সাথে রসায়ন বিভাগের নাম ওতোপ্রতোভাবে জড়িয়ে আছে। চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের অন্তর্গত বিভাগগুলোর মধ্যে রসায়ন বিভাগ একটি, যেখানে অনেক প্রতিথযশা শিক্ষক-গবেষক, খ্যাতিমান বিজ্ঞানী অধ্যাপনা করে বিভাগকে সমৃদ্ধ করেছেন, পাশাপাশি উৎপাদন করেছেন তাঁদের সুযোগ্য উত্তরসুরী। এ গৌরবোজ্জ্বল ঐতিহ্যকে ধারণ করে তরুণ প্রজন্ম উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে কাঙ্খিত দৃশ্যমান ভূমিকা রাখবে এটাই প্রত্যাশিত। মাননীয় উপাচার্য জাতির জনক বঙ্গবন্ধু তনয়া আধুনিক বাংলাদেশের রূপকার মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনা’র ‘শিক্ষা দর্শন’ যথাযথভাবে বাস্তবায়নের মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সম্মানিত শিক্ষক ও প্রাণপ্রিয় শিক্ষার্থীদের জ্ঞান-গবেষণায় ব্রতী হওয়ার আহবান জানান। মাননীয় উপাচার্য অতিথিবৃন্দকে সাথে নিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেক কাটেন। গবেষণামূলক গ্রন্থ রচনার জন্য সম্প্রতি ইউজিসি স্বর্ণ পদক অর্জন করায় মাননীয় উপাচার্যকে রসায়ন বিভাগের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।
চ.বি. রসায়ন বিভাগের সভাপতি প্রফেসর ড. মনির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রফেসর ড. মো. জহুরুল আলম চৌধুরী, প্রফেসর ড. শামিম আক্তার, প্রফেসর ড. সরোজ কান্তি সিংহ হাজারী ও প্রফেসর ড. শাহানারা বেগম। শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন কিয় মং চিং মার্মা জয়। অনুষ্ঠান উপস্থাপনা করেন শেষ বর্ষের ছাত্র মো. ইনজামাম উল হোসাইন। পূর্বাহ্নে বিভাগের শিক্ষক, প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এ ছাড়াও অংশগ্রহণকারী প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী ও তাঁদের পরিবারের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।