ধর্ষকদের ফাঁসির দাবিতে ‘সচেতন নাগরিক সমাজ’র মানববন্ধন

0
24

নোয়াখালী জেলার সুবর্ণচর উপজেলার চার সন্তানের জননীকে গণধর্ষণ করার ঘটনায় ধর্ষকদের ফাঁসির দাবিতে মানববন্ধন করেছে ‘সচেতন নাগরিক সমাজ’।

শুক্রবার (৪ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে এ দাবি জানায় তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, নোয়াখালীর সুবর্ণচর উপজেলার এক নারী গণধর্ষণের শিকার হয়েছেন, কথাটা এখন সবারই জানা। ওই ঘটনার কারণ হিসাবে জানা যাচ্ছে তিনি নাকি নৌকা মার্কায় ভোট দেননি। নিজের ভোট নিজেই দিয়েছেন। কিন্তু ভোটটি নৌকা মার্কা না দিয়ে কেন ‘যাকে খুশি, তাকে দিলেন’। অথচ এটি তার গণতান্ত্রিক অধিকার।

এ দেশের প্রধানমন্ত্রী, প্রধান বিরোধী দলের নেত্রী এবং স্পিকার একজন নারী। এরপরেও নারী নির্যাতন, ধর্ষণ, যৌন হয়রানি কি কমেছে নাকি আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে?

বক্তারা আরও বলেন, এই পবিত্র জমিনে এক একটি ধর্ষণ, এক একটি কলঙ্ক রচনা করে। বিষয়টি আমরা হয়তো ভুলেই গিয়েছি। কিন্তু সেই পবিত্র মাটির প্রতিটি ধূলিকণা সব মনে রেখেছে। মনে রেখেছে ধর্ষিতা প্রতিটি নারীর বুকফাটা আর্তনাদ।

আমরা চাই না এমন দুঃস্বপ্ন আর কোনও মা দেখুক। চাই না কোনও বোনের সাথে ঘটতে থাকুক এসব। এসব অমানুষদের দৃষ্টান্তমূলক বিচারের দাবিতে আমরা মানববন্ধন করতে এসেছি। হাতে হাত রেখে সীসা ঢালা প্রাচীর হয়ে আমরা নির্বাক দাঁড়িয়ে থাকবো, নিরাকার ভাষায় প্রতিবাদ করব, নতুন করে দীপ্ত শপথ নেব। আর একটা নারীও যেন ধর্ষণ, নির্যাতন ও নিপীড়নের শিকার না হন।

মানববন্ধনে সচেতন নাগরিক সমাজের পক্ষ থেকে উপস্থিত ছিলেন শরাফত শরীফ, ইখলাস আল ফাহিম, কে এম ইমরান হোসাইন ও রিয়াদ বিন সাঈদ প্রমুখ।