নববর্ষে গৃহ সাজ

0
95

আসছে পহেলা বৈশাখ, বাংলা নববর্ষের উৎসব। এই উৎসবকে ঘিরে শুরু হয়েছে নানা আয়োজন বাঙালির। নিজেকে সাজিয়ে তোলার পাশাপাশি গৃহিনীরা ব্যস্ত হয়ে পড়েন তাদের গৃহকোণ সাজানোতে। যেহেতু দিনটি ছুটির দিন তাই করতে হয় অতিথি আপ্যায়ন। শুধুই যে অতিথির জন্য তা নয় অনেকেই এই দিনটিকে বাংলা ঐতিহ্যের আবরণে সাজিয়ে তুলতে চান দৈনন্দিন জীবনে কিছুটা ভিন্নতা আনতে।
যেহেতু বাংলা নববর্ষ মানেই হচ্ছে বাংলা সংস্কৃতির ছোঁয়া তাই এমন দিনে ঘরের চারপাশে থাকতে হবে বাংলা শৈল্পিক নিদর্শন। তাই ব্যবহার করুন দেশীয় অন্দর সজ্জার জিনিষপত্র। বসার ধরের একপাশে পেতে দিতে পারেন শতরঞ্জি। তার ওপর ছড়িয়ে দিতে পারেন নকশীর কাজ করা কুশন। দেয়ালে ঝুলিয়ে দিতে পারেন নকশা অাঁকা মুখোশ বা ডালা। মাটির গৃহ সজ্জার নানা উপকরণ পাবেন অতি সহজেই আর কম দামে যা রেখে দিতে পারেন ঘরের এক কোণায়। সন্ধ্যায় জ্বালিয়ে দিতে পারেন মোমবাতি। পহেলা বৈশাখ মানেই যেহেতু লাল-সাদার খেলা তাই এ সময় সব কিছুর রঙ বাছাইয়ে প্রাধান্য দিতে পারেন এ দুটি রঙকে।
খাবার ঘরে আনতে পারেন দেশীয় সাজ। খাবার টেবিলে ব্যবহার করতে পারেন মাটির তৈরি তৈজসপত্র। ন্যাপকিন আর ম্যাট বা টেবিল ক্লথ নকশা করা কিনতে পারেন। ঘরের এক পাশে নকশা করা মাটির কলস বা বড় পাত্র রেখে দিতে পারেন। টেবিলজুড়ে বাঙালী ঐতিহ্যবাহী খাবারে ঘরে আসবে অন্য রকম এক পরিবেশ। শোবার ঘরে বিছানায় পেতে দিন নকশী কাঁথা।
সব মিলিয়ে দিনটিকে পালন করুন দেশীয় ধারায় আর শুরু করুন আনন্দ উৎসবে নতুন বাংলা বছরটি।