নিউইয়র্ক-ক্যালিফোর্নিয়া ‘লক ডাউন’, যুক্তরাষ্ট্রে মৃত্যু ২৭৫

0
16

কোভিড-১৯ করোনাভাইরাসে সংক্রমণের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে বিশ্বের সুপার পাওয়ার আমেরিকায়। এরই মধ্যে ট্রাম্পের দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ১৯ হাজার ৭৭৪ জন। মৃত্যু হয়েছে ২৭৫ জনের। এমন পরিস্থিতিতে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে যুক্তরাষ্ট্রের অন্যতম দুটি বড় প্রদেশ নিউইয়র্ক ও ক্যালিফোর্নিয়ায় ‘লক ডাউন’ ঘোষণা করল মার্কিন প্রশাসন।

শনিবার গভীর রাতে নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রিউ কুওমো জানিয়েছেন, ‘পরিস্থিতির কথা বিবেচনা করেই বাধ্য হয়ে লক ডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ যদিও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এখনই সারা যুক্তরাষ্ট্রে লক ডাউন করার পরিস্থিতি তৈরি হয়নি।

ক্যালিফোর্নিয়ার গভর্নর নিউসম বলেছেন, ‘মার্কিনিরা এই ধরনের গৃহবন্দি জীবনে অভ্যস্ত নন। কিন্তু যে পরিস্থিতি সারা পৃথিবীজুড়ে তৈরি হয়েছে তাতে এ ছাড়া বিকল্প রাস্তা নেই। নিজেকে বাঁচানো এবং সাধারণ মানুষকে বাঁচাতেই আমাদের সবাইকে কয়েকটা দিন এই ত্যাগ স্বীকার করতে হবে।’

নিউইয়র্কে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২০০। এরই মধ্যেই করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩৫ জনের। এই পরিস্থিতিতে গণসংক্রমণ রুখতে লক ডাউন ঘোষণা করল মার্কিন প্রশাসন। এই দুই প্রদেশে মোট ৭ কোটি মানুষের বসবাস। সমস্ত ধরনের জমায়েতে কড়া নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। শনিবার থেকে আমেরিকা-মেক্সিকো যাতায়াতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।