নিঝুম দ্বীপে ভূমি বরাদ্দে নিষেধাজ্ঞার নির্দেশনা

0
12

নিঝুম দ্বীপএকদিকে মেঘনা আর তিনদিকে বঙ্গোপসাগরে ঘেরা সংরক্ষিত বনভূমি নিঝুম দ্বীপের ভূমি বরাদ্দ ও এর আশপাশে কোনো ধরনের স্থাপনা নির্মানের উপর নিষেধাজ্ঞা জারি করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট।

একইসঙ্গে ওই এলাকায় যাদের ভূমি বরাদ্দ দেয়া হয়েছে তাদের একটি তালিকা আদালতে দাখিল করতেও নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার আইনজীবী আবু বকর ও ফটো সাংবাদিক রকিবউদ্দিন এনায়েতের করা এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদশ দেন।

এছাড়াও নিঝুম দ্বীপে যে ভূমি বরাদ্দ দেয়া হয়েছে তা কেন বাতিল এবং সংরক্ষিত বনভূমি রক্ষায় সরকারের ব্যর্থতাকে কেন বেআইনী ঘোষনা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

স্বরাষ্ট্র সচিব, পরিবেশ, বন ও ভূমি সচিব, প্রধান বন সংরক্ষক, পুলিশের আইজি, নোয়াখালীর জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ মোট ১৭ জনকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

শুনানিতে রিট আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল। তাকে সহযোগিতা করেন ব্যারিস্টার মাহমুদ হাসান।

রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারি অ্যাটর্নি জেনারেল কে এম মাসুদ রুমী।

রিটে বলা হয়েছে, ২০১২ সালের ১৯ নভেম্বর সরকার এক প্রজ্ঞাপনের মাধ্যমে নিঝুম দ্বীপকে সংরক্ষিত বনভূমি হিসেবে ঘোষণা করে। কিন্তু এ সংরক্ষিত বনভূমি অবৈধভাবে দখল হয়ে যাচ্ছে। অবাধে নিধন করা হচ্ছে বন্য প্রাণী ও বৃক্ষ। ফলে পরিবেশগত ভারসাম্য হারিয়ে ফেলেছে নিঝুম দ্বীপ।