‘পাবলিক সার্ভিস অ্যাক্ট’ প্রণয়নের সুপারিশ

0
2

বিশ্বের অন্যান্য দেশের অ্যাক্ট পর্যালোচনা করে স্বাধীন দেশের উপযোগী একটি পাবলিক সার্ভিস অ্যাক্ট দ্রুত প্রণয়নের সুপারিশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়েছে। পাশাপাশি মেধা ও যোগ্যতার ভিত্তিতে যুগ্মসচিব এবং তদুর্দ্ধ পদে নিয়োগ দেয়ার বিধান অ্যাক্টের বিধিতে অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, মো. আব্দুর রহমান, সুকুমার রঞ্জন ঘোষ এবং বেগম খোরশেদ আরা হক, জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম ইসমাত আরা সাদেক, মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

বৈঠকে প্রজাতন্ত্রের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীদের নিকট থেকে ইপ্সিত সেবা পাওয়ার জন্য ক্যারিয়ার প্লানিং করার জন্য মন্ত্রণালয়কে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।

এছাড়াও প্রজাতন্ত্রের কর্মকর্তা-কর্মচারীদের বেতন, পারিতোষিক, সুযোগ সুবিধা বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরতদের সমপরিমানে উন্নীত করার এবং স্বয়ংক্রিয়ভাবে ক্রমবৃদ্ধির ব্যবস্থা রাখার সুপারিশ করা হয়।