পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ রামগড় সরকারী কলেজ কমিটি গঠন

0
1

পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ“শাসক গোষ্ঠির সকল ষড়যন্ত্র মোকাবেলা করে ছাত্র সমাজ ঐক্যবদ্ধ হোন, শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি আদায়ের সংগ্রামকে জোরদার করুন” এই শ্লোগানে খাগড়াছড়ির রামগড় সরকারী কলেজে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর শাখা কমিটি গঠন করা হয়েছে। আজ ২৮ সেপ্টেম্বর শনিবার এ কমিটি গঠন করা হয়।
কমিটি গঠন উপলক্ষ্যে আজ শনিবার সকাল সোয়া ১১টায় রামগড় উপজেলা সদরের কলাপ্রু পাড়ার ব্র্যাক স্কুলে কলেজে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের নিয়ে এক সভা অনুষ্ঠিত হয়। রামগড় কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্র সমর জ্যোতি চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক বিপুল চাকমা, ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর রামগড় উপজেলা ইউনিটের সংগঠক সুবীর ত্রিপুরা ও শ্রাবণ চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের মাটিরাঙ্গা উপজেলা শাখার সাধারণ সম্পাদক প্রবীর ত্রিপুরা ও গুইমারা থানা শাখার সাধারণ সম্পাদক চিত্রজ্যোতি চাকমা প্রমুখ।
বক্তারা বলেন, রামগড় সহ পার্বত্য চট্টগ্রাম থেকে পাহাড়িদের বিতাড়ন করে তাদের জায়গা-জমি বেদখলের জন্য শাসকশ্রেণী নানা চক্রান্তে লিপ্ত রয়েছে। ইতিমধ্যে রামগড়ে দুই তৃতীয়াংশ জায়গা বেদখল হয়ে গেছে। প্রতিবাদ-প্রতিরোধ করতে না পারলে আগামী কয়েক বছরের মধ্যে রামগড় এলাকায় পাহাড়িদের অস্তিত্ব আরো বেশি হুমকির মুখে পড়বে।
বক্তারা আরো বলেন, রামগড়-মাটিরাঙ্গা ও মানিকছড়ি এলাকায় পাহাড়িদের উপর নিপীড়ন-নির্যাতন অব্যাহত রয়েছে। নিরীহ লোকজনকে ধরপাকড় ও মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। প্রতিনিয়ত নারী নির্যাতনের ঘটনা ঘটছে। গতকাল শুক্রবার রাতেও মাটিরাঙ্গায় সেটলার কর্তৃক ধর্ষণের শিকার হয়ে এক পাহাড়ি নারী আত্মহত্যা করেছে। এসব অন্যায়-অবিচারের বিরুদ্ধে ছাত্র সমাজকে রুখে দাঁড়াতে হবে।
বক্তারা শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবি জানিয়ে বলেন, মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা সহ পিসিপি’র উত্থাপিত শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি পার্বত্য চট্টগ্রাম সহ সারা দেশের সংখ্যালঘু জাতিগুলোর প্রাণের দাবি। কিন্তু কোন সরকারই এ দাবি বাস্তবায়নে এগিয়ে আসেনি।
বক্তারা সকল ধরনের নিপীড়ন-নির্যাতনের বিরুদ্ধে এবং শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি বাস্তবায়নের আন্দোলনে এগিয়ে আসার জন্য ছাত্র সমাজের প্রতি আহ্বান জানান।
সভা শেষে উপস্থিত সকলের সর্বসম্মতিক্রমে পুষ্প কুসুম চাকমাকে সভাপতি, প্রিয় মোহন ত্রিপুরাকে সাধারণ সম্পাদক ও ক্যজরী মারমাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করে ১৫ সদস্যের কার্যকরী কমিটি করে ২৫ সদস্য বিশিষ্ট রামগড় সরকারী কলেজ কমিটি গঠন করা হয়। পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি বিপুল চাকমা কমিটির সদস্যদের শপথ বাক্য পাঠ করান।