পুতিন-রুহানি-এরদোয়ান এক সঙ্গে এক টেবিলে

0
1

সিরিয়ার ভবিষ্যৎ নিয়ে ইরানে একটি সম্মেলনে আজ আলোচনায় বসছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান। সিরিয়ার সর্বশেষ বিদ্রোহী অধ্যুষিত অঞ্চলকে কিভাবে বিদ্রোহীদের কাছ থেকে মুক্ত করা যায় আজ সে বিষয়ে আলোচনা করার কথা রয়েছে তাদের। খবর আল জাজিরার।

শুক্রবারের ওই সম্মেলনে সিরিয়ার চলমান সেনা সহযোগিতা, শরণার্থীদের অধিকার নিশ্চিত এবং সরকারের দ্বারা যারা নিপীড়িত হয়েছেন তাদের জন্য একটি অনুসন্ধানী কমিটি করার ব্যাপারে একটি চুক্তিতে স্বাক্ষর করবেন রুহানি, পুতিন এবং এরদোয়ান। এমনটাই জানিয়েছে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রনালয়।

এদিকে এ ত্রিপক্ষিয় সম্মেলন শুরুর কয়েকদিন আগে ইরান জানিয়েছে যে তারা সিরিয়ায় পুনর্গঠন করতে আগ্রহী। সোমবার সিরিয়া সফরে গিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ জানান, ইরান এবং ইরাকের পুনর্গঠনে কাজ করা ইরানি কোম্পানিদের জন্য একটি ভাল সুযোগ। যদি আল্লাহ চান তবে আস্তানা প্রক্রিয়ার তিন সদস্য রাষ্ট্র শুক্রবার কিভাবে সিরিয়ার মানুষদের ক্ষতি হওয়া থেকে বাঁচানো যায় এবং কিভাবে জঙ্গিদের দমন করা যায় সে ব্যাপারে সিদ্ধান্ত নিবে।

সিরিয়ার যুদ্ধের ৮ বছরে প্রায় ৫ লক্ষ মানুষ নিহত হয়েছেন এবং প্রায় ১১ লক্ষ মানুষ দেশটি ছেড়ে লেবানন, ইউরোপ তুরস্ক এবং জর্ডানসহ বিভিন্ন দেশে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছেন।