প্রচণ্ড গরমের মধ্যে ভ্রমণ

mirza imtiaz প্রকাশ:| শুক্রবার, ১৯ এপ্রিল , ২০১৯ সময় ০৩:১০ অপরাহ্ণ

সারা বছরের অন্যান্য সময় যেমনই হোক ঘোরাঘুরির জন্য সবার পছন্দ শীতকালই। শীতকালে প্রকৃতি যেমন থাকে সজীব, তেমনি এ সময়টাতে ভ্রমণ হয় অনেক আরামদায়ক। তাই ঘোরাঘুরির জন্য অধিকাংশ ভ্রমণ পিপাসুদের প্রথম পছন্দ শীতের সময়। কিন্তু এ বছর শীততো শেষই! এখন কি আর ঘোরাঘুরি করা যায়? গরমের প্রচণ্ড দাবদাহ শুরু হওয়ার আগেই যে সব ভ্রমণ পিপাসুরা কাজকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ঘুরতে যাবার জন্য মনস্থির করেছেন তাদের জন্য ভ্রমণ পূর্ব সতর্কতা অবশ্যই অবলম্বন করা উচিত। কারণ ভ্রমণের সময়কার অনাকাঙ্খিত ঝামেলা এড়িয়ে নিরাপদ এবং আরামদায়ক ভ্রমণইতো সবার কাম্য। আসুন, জেনে নেওয়া যাক ভ্রমণের পূর্বের প্রস্তুতিটা কেমন হওয়া উচিত।

১. আপনি যেখানে বেড়াতে যেতে ইচ্ছুক সেখানকার পরিবেশ সম্পর্কে আগেই ধারণা নিন।

২. যেহেতু শীতের সময় প্রায় শেষ এবং গরম এসে গেছে, তাই নির্ধারিত স্থানটির আবহাওয়া আপনার জন্য কতটা নিরাপদ ও উপযোগী তা পূর্বেই বিবেচনা করুন।

৩. আপনি যেখানে যাবেন বলে ভেবেছেন, মনে মনে খুঁজে দেখুন সেখানে আপনার পরিচিত কেউ আছেন কিনা। ভ্রমণের আনন্দ দ্বিগুণ করতে এটতো আপনি করতেই পারেন।

৪. যাতায়াত ও যোগাযোগ ব্যবস্থা সম্পর্কে ভালোভাবে খোঁজ খবর নিন।

৫. স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থার (পুলিশ) যোগাযোগের নম্বর নিয়ে রাখতে পারেন।

৬. যেহেতু গরম বাড়তে শুরু করেছে, তাই শিশু ও বয়স্ক ব্যক্তিদের ব্যাপারে আরও বেশি সতর্ক হোন।

৭. আপনার যোগাযোগের প্রধান মাধ্যম যেহেতু মোবাইল ফোন সেহেতু মোবাইল নেটওয়ার্ক পর্যাপ্ত কিনা আগেই নিশ্চিত হোন। না হলে পরিবার পরিজনের কাছে দুঃশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারেন।

৮. থাকার জন্য আপনার চাই হোটেল বা মোটেল। তাই বুকিংটা আগেই নিশ্চিত করুন।

৯. পাহাড় বা সমুদ্র যেখানেই যাচ্ছেন প্রয়োজনীয় কাপড়-চোপড় সঙ্গে রাখুন।

১০.বাড়ি থেকে বের হওয়ার পূর্বে প্রয়োজনীয় জিনিসপত্র গোছানোর সুবিধার্থে চেক লিস্ট তৈরী করতে পারেন। এতে প্রয়োজনীয় কোন জিনিস বাদ যাওয়ার সম্ভাবনা কম থাকবে।

১১. ট্রাভেল এজেন্সীর মাধ্যমে বেড়াতে যেতে চাইলে তাদের শর্তগুলো পরিষ্কারভাবে জেনে নিন।

১২. মোবাইল, চার্জার, ব্যাটারী, ক্যামেরা সব ঠিক আছে কিনা বেরোবার আগে আরেকবার খেয়াল করুন।

১৩. যেখানেই যান না কেন ছোট একটি ফাস্ট এইড বক্স সাথে রাখুন। এর মধ্যে স্যাভলন, তুলা, ব্যান্ডেজ, ব্যান্ডএইড, প্যারাসিটামল জাতীয় ঔষুধ, গ্যাসের ট্যাবলেট প্রভৃতি রেখে দিন। বিপদে কাজে দেবে।

১৪. বেড়াতে বের হওয়ার আগে কিছু শুকনা খাবার নিলে ভালো হয়। বিশুদ্ধ পানি সাথে রাখুন।

১৫. চা বা কফি পানের অভ্যাস থাকলে ছোট একটি ফ্লাক্স সাথে রাখতে পারেন।

১৬. দেশের বাইরে ভ্রমণের ক্ষেত্রে অধিক সতর্কতা অবলম্বন করুন। পাসপোর্ট, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, সকল বুকিং রিসিট প্রভৃতি একটি নির্দিষ্ট ব্যাগে সাবধানে রাখুন।

আপনার ভ্রমনের নিরাপত্তার দায়িত্ব আপনারই। আপনার ভ্রমন নিরাপদ ও আনন্দদায়ক হোক।