প্রথম বাংলা আদি সংস্কৃতি উৎসবে সম্মাননা পেলেন অভিনেতা টুটুল চৌধুরী

0
46

সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত হলো দুদিন ব্যাপী প্রথম বাংলা আদি সংস্কৃতি উৎসব ২০২০। ঢাকা ফেস্টিভ্যালের আয়োজনে ১২ ও ১৩ জানুয়ারি উৎসবটি অনুষ্ঠিত হয়। উৎসবে অভিনেতা ও শিক্ষানুরাগী টুটুল চৌধুরীকে সম্মাননা পদক দেয়া হয়।

এ অভিনেতার হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, কথাসাহিত্যিক ও অনুষ্ঠানের সভাপতি ড. নূরুদ্দিন জাহাঙ্গীর। এতে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফর্মেন্স স্টাডিস বিভাগের প্রধান ড. আহমেদুল কবির, ভারতের আসামে নিযুক্ত ডেপুটি অ্যাম্বাসেডর অব বাংলাদেশ ড. শাহ মো. তানভির মুনসুর, উৎসবের আন্তর্জাতিক প্রধান সমন্বয়ক মাকসুদা সুলতানা ঐক্য, উৎসব পরিচালক মনজুরুল ইসলাম মেঘ, উৎসবের উপদেষ্টা কবি, গীতিকার, এসএম শওকত ওসমানসহ দেশ বিদেশের প্রখ্যাত সাংস্কৃতিক, কুটনৈতিক ব্যাক্তিবর্গ।

উৎসব অনুষ্ঠিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট-মন্ডল অডিটরিয়ামে। সম্মাননা পদক প্রাপ্তি প্রসঙ্গে টুটুল চৌধুরী বলেন, যে কোনো প্রাপ্তিই আনন্দের ও অনুপ্রেরণার। ছোট বেলা থেকেই সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত আছি।

এ সম্মাননা আমাকে আরও ভালো কাজের দিকে উৎসাহিত করবে। এ অভিনেতা বর্তমানে একাধিক ধারাবাহিক নাটকে অভিনয় করছেন। এগুলো হলো কায়সার আহমেদের পরিচালনায় ‘বকুলপুর’, মিজানুর রহমান লাবুর ‘প্রিয় পরিবার’ এবং সুমন আনোয়ারের ‘ইডিয়ট’।

এছাড়া তার অভিনীত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মালা ভাবী’ ভারতের রাজস্থান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে আগামী সপ্তাহে। এছাড়া টুটুল চৌধুরী পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রেও অভিনয় করেছেন। অঞ্জন আইচের পরিচালনায় এটির নাম ‘আগামীকাল’।