প্রয়াত সুবীর নন্দীর অপ্রকাশিত গান

0
28

প্রয়াত কিংবদন্তি সঙ্গীতশিল্পী সুবীর নন্দীর একটি অপ্রকাশিত গান প্রকাশ হয়েছে গতকাল। শ্রীকৃষ্ণকে নিয়ে এ গানে তিনি কণ্ঠ দিয়েছিলেন ২০১৪ সালে।

মাহবুবুল খালিদের কথায় গানটির সুর করেছিলেন আরেক কিংবদন্তি সঙ্গীতজ্ঞ আহমেদ ইমতিয়াজ বুলবুল। এবার জন্মাষ্টমী উপলক্ষে গানটি গীতিকারের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। একই সঙ্গে গানটির একটি লিরিক্যাল ভিডিও ‘খালিদ সঙ্গীত’ নামে একটি ইউটিউব চ্যানেলে অবমুক্ত করা হয়েছে।

এ প্রসঙ্গে মাহবুবুল খালিদ বলেন, ‘বাংলাদেশের বিখ্যাত দুই সঙ্গীত ব্যক্তিত্ব আমার লেখা গানটির সঙ্গে যুক্ত ছিলেন। রেকর্ডিংয়ের পর নানা কারণে এতদিন গানটি প্রকাশ করা হয়নি। যেহেতু সনাতনধর্মাবলম্বীদের নিয়ে গানটি তৈরি, তাই এবারের

জন্মাষ্টমীতেই এটি প্রকাশ করেছি। দুষ্টের দমন আর শিষ্টের লালনে যুগে যুগে পৃথিবীতে অবতীর্ণ হন কৃষ্ণ। স্বর্গ ছেড়ে মর্তে এসে তিনি ন্যায়ের শাসন প্রতিষ্ঠা ও ধর্ম রক্ষা করেন। তিনি প্রেমিক, তিনি শাসক, তিনি মহাজ্ঞানী। গানটির মাধ্যমে এভাবেই শ্রীকৃষ্ণের গুণকীর্তন করা হয়েছে।

আশা করছি, সনাতনধর্মাবলম্বীদের কাছে গানটি গ্রহণযোগ্যতা পাবে। প্রসঙ্গত, মারা যাওয়ার আগে সুবীর নন্দী গত বছর মহালয়ার একটি গানেও কণ্ঠ দিয়েছিলেন।