ফুট ওভার ব্রিজের কাজ মাঝপথে বন্ধ ।। বাওয়া স্কুলের সামনে ঝুঁকি

0
66

fot cআজাদী প্রতিবেদন ॥

নগরীর দামপাড়ায় বাওয়া স্কুলের সামনে ফুট ওভারব্রিজ নির্মাণ প্রকল্প মাঝপথে থেমে গেছে। বেইস নির্মাণ করে পিলার তোলা হলেও ব্রিজ নির্মাণের কাজ শুরু হয়নি চার মাসেও। জানা গেছে, ব্রিজ নির্মাণের জন্য টেন্ডার আহ্বানের প্রক্রিয়া চলছে। তবে সবকিছু শেষ হতে আর কত সময় লাগবে সেই সম্পর্কে নিশ্চিত নন সংশ্লিষ্ট প্রকৌশলীরা। তারা বলেছেন, সিভিল ওয়ার্ক শেষ হয়েছে। এখন ব্রিজ নির্মাণ করা হবে। এদিকে ব্রিজ নির্মাণ না করে পিলার তুলে রাখায় পথচারীদের পথ চলায় ভোগান্তি হচ্ছে।

জানা গেছে, নগরীর সবচেয়ে ব্যস্ত রাস্তা হিসেবে খ্যাত এশিয়ান হাইওয়েতে অবস্থিত বাওয়া স্কুল অ্যান্ড কলেজ। সকাল, দুপুর কিংবা বিকেলে এখানে প্রায় সময় যানজট থাকে। এর ফলে জিইসি, দুই নম্বর গেট এবং মুরাদপুর পর্যন্ত যান চলাচল ব্যাহত হয়। মোহাম্মদ আলী রোডও বন্ধ হয়ে যায়। যানজটের মধ্যে স্কুলের ছাত্রীদের নিয়ে অভিভাবকরা পথ চলতে হিমশিম খান। অনেকেই ঝুঁকি নিয়ে রাস্তা পার হন। দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে সিটি কর্পোরেশন এই স্কুলের সামনে একটি ফুট ওভারব্রিজ নির্মাণের প্রকল্প হাতে নেয়। প্রায় এক কোটি টাকা ব্যয়ে ফুট ওভারব্রিজটির নির্মাণ কাজ গত ফেব্রুয়ারি মাসের মাঝামাঝিতে শুরু হয়। স্টিল স্ট্রাকচারের ব্রিজটির নির্মাণ কাজ দুই মাসের মধ্যে সম্পন্ন হবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়েছিল। কিন্তু চার মাস গত হলেও কাজ শেষ হয়নি। ইতোমধ্যে মাটির তলায় বেইস নির্মাণ করে ছয়টি স্টিলের পিলার দাঁড় করানো হয়েছে। এই পিলারগুলোর উপর ব্রিজ নির্মাণ করা হবে। কিন্তু কবে নাগাদ ব্রিজ নির্মাণ করা হবে তা নিশ্চিত নন সংশ্লিষ্টরা। এদিকে ফুট ওভারব্রিজ নির্মাণে দীর্ঘসূত্রতায় শিক্ষার্থী এবং অভিভাবকরা অসন্তোষ প্রকাশ করেছেন। তারা জরুরি ভিত্তিতে এটির নির্মাণ কাজ শেষ করার জন্য সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানিয়েছেন।

এ বিষয়ে সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবদুল মালেক বলেন, সিভিল ওয়ার্ক শেষ হয়েছে। এখন ব্রিজ নির্মাণের জন্য টেন্ডার আহ্বান করা হবে। মাস দুয়েকের মধ্যে কাজ শেষ হতে পারে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। অবশ্য সংশ্লিষ্ট অপর একজন কর্মকর্তা বলেছেন, টেন্ডার আহ্বান করে সব প্রক্রিয়া শেষ করতে আরো অন্তত তিন-চার মাস লাগবে।