ফেইসবুককে ঠিকভাবে বাংলা প্রয়োগের অনুরোধ টেলিকমমন্ত্রীর

mirza imtiaz প্রকাশ:| বুধবার, ২৭ ফেব্রুয়ারি , ২০১৯ সময় ১০:২৩ পূর্বাহ্ণ

ফেইসবুককে সঠিকভাবে বাংলা ভাষায় অনুবাদ এবং প্রয়োগ করতে বললেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

আর ফেইসবুক যদি এই সক্ষমতা অর্জন করার ক্ষেত্রে সহযোগিতা চায় তাহলে এ জন্য তার মন্ত্রণালয় হতে ফেইসবুককে সব রকম সহযোগিতা করার প্রস্তাব দেন মন্ত্রী।

মঙ্গলবার স্পেনের বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ফেইসবুক প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেন মন্ত্রীর নেতৃত্বাধীন বাংলাদেশী প্রতিনিধি দল।

স্থানীয় সময় বেলা দেড়টায় অনুষ্ঠিত ওই বৈঠকে মন্ত্রী ফেইসবুক প্রতিনিধিদের বলেন, ফেইসবুকে বাংলা অনুবাদগুলো ঠিকঠাক হয় না। বাংলার যে সমস্ত অনুবাদগুলো ফেইসবুক করে সেগুলো অথেনটিক নয়। এ বিষয়ে ফেইসবুকের যদি কোনো সহযোগিতার দরকার হয় তাহলে মন্ত্রণালয় হতে তিনি সহযোগিতার ব্যবস্থা করবেন।

বার্সেলোনায় এমডব্লিউসি সফরে সরকারি প্রতিনিধি দলে যুক্ত টেলিকম বিশেষজ্ঞ টিআইএম নূরুল কবীর টেকশহরডটকমকে জানান, বৈঠকে মন্ত্রী বাংলা ভাষার এই বিষয়টি খুব গুরুত্ব সহকারে ফেইসবুকের কাছে তুলে ধরেন।

বাংলা ভাষার জন্য তিনি সব সহযোগিতা করতে প্রস্তুত উল্লেখ করে বলেন, ফেইসবুকে বাংলা ভাষা ব্যবহারে কিছু সমস্যা রয়েছে। এসব সমস্যা দূর করতে হবে। বাংলা ভাষাভাষী মানুষ যেন ফেইসবুকে বাংলা পড়তে কোনো অসুবিধার মধ্যে না পড়েন।

মন্ত্রীর প্রস্তাবে অনুবাদসহ বাংলার ভাষার বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হবে বলে জানান ফেইসবুকের গ্লোবাল পলিসি সলিউশনের ভাইস প্রেসিডেন্ট রিচার্জ অ্যালান। ফেইসবুক কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে কাজ করবেন জানায়।

এই বৈঠকে আরও উপস্থিত ছিলেন ফেইসবুকের সাউথ এশিয়ার হেড অব পলিসি অশ্বিনি রানা, বিটিআরসির চেয়ারম্যান মো. জহুরুল হকসহ মন্ত্রণালয় ও বিটিআরসির কর্মকর্তারা, ডট এর প্রতিনিধিরা।