ফেইসবুকে ভোগান্তি তিন ঘণ্টা

mirza imtiaz প্রকাশ:| সোমবার, ১৫ এপ্রিল , ২০১৯ সময় ১১:৪৮ পূর্বাহ্ণ

এক মাসের ব্যবধানে আবারও কয়েক ঘণ্টার ভোগান্তি পোহাতে হল ফেইসবুক ব্যবহারকারীদের। রোববার বাংলাদেশ সময় বিকালে হঠাৎ করেই ফেইসবুকে ঢুকতে কিংবা লিংক শেয়ার করতে সমস্যা পোহাতে হচ্ছিল।

পরে ইন্টারনেট ঘেঁটে দেখা যায়, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপিন্স থেকে শুরু করে পাকিস্তানেও একই অভিজ্ঞতার মুখে পড়েছেন ব্যবহারকারীরা।

বিশ্বজুড়ে এই ভোগান্তি তিন ঘণ্টার বেশি সময় ধরে ছিল বলে বিবিসি জানিয়েছে।

এই সমস্যার জন্য ফেইসবুক কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করলেও কী কারণে তা ঘটেছে তা জানায়নিফেইসবুকের পাশাপাশি তাদের মালিকানার ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ ব্যবহারেও একই সমস্যা ছিল বলে সিঙ্গাপুরের সংবাদপত্র দি স্ট্রেইট টাইমস জানায়।

ইন্টারনেটে ট্রাফিক মনিটরিং ওয়েবসাইট ডাউনডিটেকটরের তথ্য অনুযায়ী, বাংলাদেশের স্থানীয় সময় বিকাল ৪টা ২৮ মিনিটে ফেইসবুকে সমস্যার সূত্রপাত। ইনস্টাগ্রামে ৪টা ৩৩ মিনিট এবং হোয়াটসঅ্যাপে ৪টা ৫৮ মিনিটে সমস্যা দেখা দেয়।

গত ১৫ মার্চ ফেইসবুকে একই ধরনের সমস্যা পোহাতে হয়েছিল ব্যবহারকারীদের। বিশ্বজুড়ে ১৪ ঘণ্টার বেশি সময় ধরে এই সমস্যা চলেছিল।

ওই বিপর্যয়ের পর বিশ্বের জনপ্রিয়তম এই সামাজিক যোগাযোগ মাধ্যম কর্তৃপক্ষ জানিয়েছিল, সার্ভারে কিছু পরিবর্তন আনার সময় এই বিভ্রাট দেখা দিয়েছিল।