বাংলাদেশ ব্যাংক চট্টগ্রাম শাখা থেকে ৮৫ কোটি টাকার নতুন নোট ছাড়া হয়েছে

0
8

নতুন নোট1রমজান ও ঈদ উপলক্ষে বাংলাদেশ ব্যাংক চট্টগ্রাম শাখা থেকে ৮৫ কোটি টাকার নতুন নোট ছাড়া হয়েছে। রমজানে ব্যবসায়ী ও সাধারণ মানুষের মধ্যে নতুন নোটের চাহিদা বেশি থাকে। এ চাহিদা বিবেচনা করে প্রথম পর্যায়ে এ নোট ছাড়া হয়।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, বিভিন্ন তফসিলি ব্যাংকগুলোর চাহিদা অনুযায়ী নতুন নোট সরবরাহ করা হচ্ছে। তফসিলি ব্যাংকের মাধ্যমে নতুন নোট গ্রাহক হয়ে বাজারে আসছে। বাংলাদেশ ব্যাংক চট্টগ্রাম শাখা থেকে গত রোববার থেকে নতুন নোট বিতরণ শুরু হয়েছে। চলবে বৃহস্পতিবার পর্যন্ত। চট্টগ্রামে দেশি-বিদেশি তফসিলি ফিডার ব্যাংকের ৫১টি শাখায় ৮৪ কোটি ৫৭ লাখ টাকা বিতরণ করা হয়েছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংক চট্টগ্রাম কার্যালয়ের নির্বাহী পরিচালক মোহাম্মদ মাসুম কামাল ভূঁইয়া বলেন, রমজান ও ঈদকে সামনে রেখে নতুন টাকার চাহিদা বেড়ে যায়। ব্যবসায়ী ও বিত্তবানরা নতুন টাকায় যাকাত ও দান খয়রাত করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। তাই তফসিলি ব্যাংকের মাধ্যমে ২ থেকে ১০০ টাকার নতুন নোট ৮৫ কোটি টাকা ছাড়া হয়েছে। গ্রাহকরা বাংলাদেশ ব্যাংকের শাখা অফিসগুলো থেকেও নতুন নোট সংগ্রহ করতে পারবে। পরবর্তী নিদের্শনা পেলে গ্রাহকদের চাহিদা অনুযায়ী আবারো নতুন নোট বিতরণ করা হবে।