বান্দরবানে কোটি টাকা মূল্যবান কাঠ জব্দ, আটক-৫

0
6

কাঠ পাচার
নিজস্ব প্রতিবেদক, বান্দরবান ॥
বান্দরবানের থানছি উপজেলায় প্রায় কোটি টাকা মূল্যের বিভিন্ন প্রজাতির বিপুল পরিমাণ কাঠ জব্দ করা হয়েছে। এ ঘটনায় ৫ জনকে আটক করা হয়েছে।

মঙ্গলবার বিকালে এ ঘটনা ঘটে।

প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী জানায়, জেলার থানছি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আনোয়ার হোসেনের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে থানছি সাঙ্গু ব্রীজের নিচ থেকে ৮২০ মাথা মূল্যবান কাঠ জব্দ করেছে। কাগজপত্র যাচাই বাছাই করলে কাঠের কোন কাগজপত্র দেখাতে পারেননি কাঠের মালিকেরা। এসব কাঠ পরে বাজেয়াপ্ত করা হয়। জব্দকৃত কাঠের পরিমাণ প্রায় ১৩শ ঘনফুট। যার বাজার মূল্য প্রায় কোটি টাকা বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। জব্দকৃত কাঠগুলো থানছি উপজেলার বিভিন্ন এলাকার প্রাকৃতিক বন থেকে কেটে নদী পথে থানছি উপজেলা সদরে নিয়ে আসা হয়েছিল। এসময় অবৈধভাবে কাঠ পাচারে জড়িত থাকার দায়ে ভ্রাম্যমাণ আদালত ৩ কাঠ ব্যবসায়ী এবং ২ শ্রমিক’কে ৯ হাজার টাকা করে ৪৫ হাজার টাকা জরিমানা করেছে।
কাঠ পাচার ২
স্থানীয়দের অভিযোগ কাঠ ব্যবসায়ী জুলফিকার আলী দুলু, শহীদ নুর, নুরুল হাকিম’সহ সংঘবদ্ধ একটি কাঠ পাচারকারী চক্র তিন্দু রেমাক্রী ইউনিয়নের বিভিন্ন প্রাকৃতিক বনের গাছ কেটে কাঠগুলো নদী পথে থানছি সদরে এনেছে। অবৈধ কাঠগুলো জোত পারমিটের কাগজ দেখিয়ে চম্পা ফুল, সেগুন, গামারী মেহুগুনী কড়ই, গর্জনসহ নানা প্রজাতীর গাছগুলো কেটে ফেলা হচ্ছে থানছি উপজেলায়।

এ বিষয়ে থানছি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আনোয়ার হোসেন জানান, জব্দকৃত কাঠগুলোর কোনো কাগজপত্র দেখাতে পারেনি আটককৃত ব্যবসায়ীরা। সরকারী সাঙ্গু রিজার্ভ রয়েছে, অবৈধভাবে কাঠগুলো সংরক্ষিত বনাঞ্চলের হতে পারে। কাঠগুলো জব্দ করে সরকারের হেফাজতে রাখা হয়েছে।